খাগড়াছড়িতে গত ৭দিনে ৬৫৪টি মামলায় ৭৯৫ জনকে সোয়া দুই লাখ টাকা জরিমানা

136

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-খাগড়াছড়িতে জেল আর জরিমানার সাথে পাল্লা দিয়ে দিন দিন বাড়ছে লকডাউনের বিধি ভঙ্গের প্রবণতা। তারই ধারাবাহিকতায় লকডাউনের অষ্টম দিনেও খাগড়াছড়িতে রাস্তায় আরও বেড়েছে মানুষের পাশাপাশি টমটম, ইজিবাইক ও মোটরসাইকেল চলাচল।
শহরের অলি-গলিতে বেড়েছে নানা কুটকৌশলে দোকানপাট খোলার প্রবনতা। ভ্রাম্যমাণ আদালতে জরিমানা ও কারাদন্ডসহ সেনাবাহিনী, বিজিবি ও পুলিশের কঠোর বিধি নিষেধ করেও মানুষকে ঘরে রাখা যাচ্ছে না। অনেকে পড়ছেন না মাস্ক। অপর দিকে ক্রমান্বয়ে জেলায় বাড়ছে করোনায় সংক্রমনের সংখ্যা। সে সাথে মৃত্যু মিছিলও।
জেলা প্রশাসন সূত্র জানায়, গত সাত দিনে লকডাউনে বিধি ভঙ্গের অপরাধে খাগড়াছড়িতে ৬৫৪টি মামলায় ৭৯৫ জনকে দুই লাখ ১২ হাজার ৪শ ২০ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমাণ আদালত। এছাড়া ৩৬ জনকে সূর্যান্ত পর্যন্ত কারাদন্ড দিয়েছে ভ্রাম্যমাণ আদালত।
লকডাউনের প্রথম দিন থেকে খাগড়াছড়িতে ১৯জন নির্বাহী ম্যাজিস্ট্রেটের নেতৃত্বে ভ্রাম্যমাণ আদালত, সেনাবাহিনী, বিজিবি ও পুলিশের সদস্যরা রাস্তায় টহল দিচ্ছে। এ সময় তারা জনগণকে সচেতন করতে লকডাউনের নির্দেশনা ও আইন অমান্যকারী ব্যক্তি ও প্রতিষ্ঠানকে জরিমানা করছেন দায়িত্বরত নির্বাহী ম্যাজিস্ট্রেটরা।
এদিকে খাগড়াছড়িতে করোনা সংক্রমনের সংখ্যা আশংকাজনকভাবে বেড়েছে চলেছে। সে সাথে পর পর দুই দিন করোনায় আক্রান্ত হয়ে জেলায় দুই ব্যক্তির মৃত্যু হয়েছে। সর্বশেষ বুধবার (৭ জুলাই) জেলায় করোনায় আক্রান্তের হার ৪৪.৩৩ শতাংশ পৌছেছে।
সিভিল সার্জন ডাক্তার নুপুর কান্তি জানান, জেলায় এ পর্যন্ত ৮ হাজার ৫শ ৭৩ জনের নমুনা পরীক্ষায় এক হাজার ৯ জনের শরীরে করোনা সনাক্ত হয়েছে। মারা গেছেন ১০ জন। এখনো চিকিৎসা নিচ্ছেন প্রায় দুই শতাধিকের বেশি করোনা রোগী।