সচিব পদমর্যাদায় উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান হলেন নিখিল কুমার চাকমা- প্রজ্ঞাপন জারি

153

শাহ আলম, পাহাড়ের আলো ডট কমঃ পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের নতুন চেয়ারম্যান মনোনীত হয়েছেন নিখিল কুমার চাকমা।

আজ মঙ্গলবার (০৬ জুলাই) রাষ্ট্রপতির আদেশক্রমে জনপ্রশাসন মন্ত্রণালয়ের উপসচিব মোঃ অলিউর রহমানের স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে নিখিল কুমার চাকমা কে চেয়ারম্যান হিসেবে দায়িত্ব প্রদান করা হয়।

প্রজ্ঞাপনে বলা হয়, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন ২০১৪ এর ৬ (২) ধারা অনুযায়ী নিখিল কুমার চাকমা কে অন্যান্য প্রতিষ্ঠান ও সংগঠনের সাথে কর্ম-সম্পর্ক পরিত্যাগের শর্তে সরকারের সচিব পদ-মর্যাদায় ও আর্থিক সুবিধাসহ যোগদানের তারিখ পরবর্তী ২(দুই) বছর মেয়াদে প্র্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান পদে নিয়োগ করা হলো।

এর আগে গত ১৩জুন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের সচিব মোসাম্মৎ হামিদা বেগম নিখিল কুমার চাকমাকে চেয়ারম্যান হিসেবে নিয়োগ দিতে একটি সার সংক্ষেপ প্রধানমন্ত্রীর অনুমোদনের জন্য পাঠালে তাতে সম্মতি দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড আইন ২০১৪ এর ৬ (২) ধারা অনুযায়ী এই সম্মতি দিয়েছিলেন প্রধানমন্ত্রী। বিষয়টি একাধিক দায়িত্বশীল সূত্র বিষয়টি নিশ্চিত করেছিলেন।

নিখিল কুমার চাকমা রাঙামাটি পার্বত্য জেলা পরিষদের সাবেক চেয়ারম্যানের দায়িত্ব পালন করেছেন ও তিনি বর্তমানে রাঙামাটি জেলা আওয়ামী লীগের সহ সভাপতি দায়িত্বে রয়েছেন।

প্রসঙ্গতঃ এর আগে সংসদ সদস্য, সেনাবাহিনীর চট্টগ্রাম অঞ্চলের জিওসি ও চট্টগ্রাম বিভাগীয় কমিশনাররা বোর্ডের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করলেও নিখিল কুমার চাকমা প্রথম নিয়োগ পাওয়া বেসামরিক ব্যক্তি, যিনি নির্বাচিত জনপ্রতিনিধি নন। সবশেষ দুই দফায় চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করে ২০২১ সালের ১৮ মার্চ মেয়াদ শেষ করেন সাবেক সচিব নব বিক্রম কিশোর ত্রিপুরা। এরপর গত তিনমাস ধরেই শূন্য পড়েছিলো প্রতিষ্ঠানের চেয়ারম্যান পদটি।