পাহাড়ে উৎপাদিত ফল প্রসেসিং করে বিদেশে রপ্তানি করা হবে-কৃষি মন্ত্রী আবদুর রাজ্জাক

133

রাহুল বড়ুয়া ছোটন, শৈহ্লাচিং মারমা, রুমাঃ-কাজু বাদাম ও কফি চাষের সম্ভাবনাকে কাজে লাগাতে পাহাড়ে এই চাষ সম্প্রসারণ করতে সবধরনের ব্যবস্থা নেয়া হবে মন্তব্য করেছেন কৃষি মন্ত্রণালয়ের মন্ত্রী ড. মো. আবদুর রাজ্জাক। তিনি বলেন, পাহাড়ে কাজু বাদাম, কফি ও আমের সম্ভাবনা বেশি। আর কাজু বাদাম ও কফির উন্নতজাত প্রযুক্তির উদ্ভাবনে অর্থনীতিতে বিপ্লব ঘটবে এলাকায়। এই চাষ সম্প্রসারণে কৃষকদের এগিয়ে আসার আহবান জানান তিনি।
শনিবার (১৯ জুন) বান্দরবানের রুমার মুনলাই পাড়া ও থানচি উপজেলায় কাজু বাদাম, কফি বাগান এবং আমসহ অন্যান্য ফলবাগান পরিদর্শনে গিয়ে কৃষকদের সঙ্গে আলাপে এ কথা বলেন তিনি। এসময় সঙ্গে ছিলেন, পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
রুমা মুনলাইপাড়া সেন্টারে স্থানীয় কৃষকদের সঙ্গে আলাপকালে কৃষি মন্ত্রী আরও বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাত ধরে কৃষিতে আমূল পরিবর্তন এসেছে। আগামীতে পাহাড়ের কৃষি থেকে উৎপাদিত ফলফলাদি প্রসেসিং করে উন্নতমানের খাদ্য হিসেবে
কৃষি মন্ত্রী বলেন, কৃষি ও কৃষক উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে সরকার। কাজু বাদাম প্রক্রিয়াজাতের জন্য চট্টগ্রামের বিএসআরএম ও গ্রীণ গ্রেন্ট, ঢাকার একটি কোম্পানীসহ দেশের তিনটি প্রতিষ্ঠান কাজ করছে। আর বিভিন্ন দেশে কাজু বাদাম, কফির বেশ চাহিদা রয়েছে। আর এই চাহিদার বড় একটি অংশ পাহাড়ি কৃষকদের মাধ্যমে পূরণ হবে বলে প্রত্যাশা করেন তিনি।
বিশেষ অতিথির বক্তব্যে পার্বত্য মন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং বলেন, পার্বত্য চট্টগ্রামে দীর্ঘ মেয়াদী টেকসই কৃষিখাতে সামগ্রিক উন্নয়নের সাড়ে চারশ কোটি টাকার প্রকল্প হাতে নিয়ে তিন পার্বত্য জেলায় কাজ শুরু হয়েছে। তিনি বলেন, পাহাড়ি জনগোষ্ঠীর জুম চাষ শ্রম ও খরচ বেশি। মিশ্র ফল বাগান, বাঁশের চারা, গাভী বিতরণ ও মসল্লা চাষের পাশাপাশি আগামীতে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের মাধ্যমে কৃষকের কাছে বিনা পয়সায় কাজু বাদাম ও কফি বাগান সম্প্রসরাণে সহযোগিতার আশ্বাস দেন তিনি।
এর আগে সকালে কৃষি মন্ত্রী হেলিকপ্টারযোগে রুমা উপজেলায় পৌছলে তাকে নিজ এলাকায় স্বাগত জানান, পার্বত্যমন্ত্রী ও স্থানীয় সংসদ সদস্য বীর বাহাদুর উশৈসিং এমপি। পরে রুমা সদরে কাজু বাদাম, কফি বাগান পরিদর্শন শেষে থানচি উপজেলায়ও একই ভাবে বিভিন্ন ফলবাগান পরিদর্শন করেন দুই মন্ত্রী। রবিবার সকালে বান্দরবান জেলা সদরে কাজু বাদাম ও কফি গবেষণা উন্নয়ন ও সম্প্রসারণ প্রকল্পের অবহিতকরণ এক কর্মশালায় যোগদানের কথা রয়েছে মন্ত্রীর।
এসময় অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, মহিলা সংরক্ষিত আসনে সাংসদ সদস্য বাসন্তি চাকমা, কৃষি মন্ত্রণালয়ের সচিব মো. মেস বাহুল ইসলাম, অতিরিক্ত সচিব ওয়াহিদা আকতার, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের মহাপরিচালক মো. আসাদুল্লাহ, বিএডিসির নির্বাহী চেয়ারম্যান ড. শেখ মো. বখতিয়ার, বান্দরবান জেলা প্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি, পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের উপসচিব (সদস্য-বাস্তবায়ন) মোহাম্মদ হারুন-অর-রশিদ, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক ড. একেএম নাজমুল হক, রুমা উপজেলা চেয়ারম্যান উহ্লাচিং মারমা, উপজেলা নির্বাহী অফিসার মো. ইয়ামিন হোসেন, থানচি উপজেলা চেয়ারম্যান থোয়াই হ্লা মং মারমা, উপজেলা নির্বাহী অফিসার আতাউল গণি ওসমানীসহ বিভিন্ন বিভাগীয় কর্মকর্তা ও রাজনৈতিক নেতৃবর্গ উপস্থিত ছিলেন।
এর আগে মুনলাই পাড়ায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানে যোগ দেন, পরে থানচি উপজেলার উদ্দেশ্যে রুমা ত্যাগ করেন।