কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রে থেকে প্রশিক্ষিত হতে পারলে এই দেশেই আমরা কাজ দিতে পারি-নাফরিজা শ্যামা

138

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) থেকে প্রশিক্ষিত হয়ে পার্টি কুলার কাজে পারদর্শিক হতে পারলে তাদেরকে এখন বাংলাদেশেও আমরা কাজ দিতে পারি বললেন জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অতিরিক্ত মহাপরিচালক নাফরিজা শ্যামা (যুগ্ন সচিব)।
শনিবার (১৯ জুন) সকালে রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্র (টিটিসি) মিলনায়তনে অনুষ্ঠিত নিরাপদ অভিবাসন এবং দক্ষতা উন্নয়ন শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি একথা বলেন।
এসময় তিনি আরো বলেন, কিছু আগে পাবনায় সৌর আণবিক কেন্দ্র তৈরি হচ্ছে যেখানে আমরা রাশিয়া, চীন থেকে কর্মী চেয়েছি এতদিন। কিন্তু কোভিড ১৯ এর কারণে আমরা শ্রমিক পাচ্ছিনা। সেখানে আমরা বাংলাদেশ থেকে প্রায় ২৫০ লোক নিয়েছি। যারা টিটিসিতে প্রশিক্ষিত হয়ে বিদেশ যাবে বলে বসে ছিলো তাদেরকে এখন দেশেও কর্মসংস্থানের কাজে লাগাতে পারছি বলে মন্তব্য করেন তিনি।
মুজিববর্ষের আহবান, দক্ষ হয়ে বিদেশ যান’ এই প্রতিপাদ্যে অনুষ্ঠিত সেমিনারে জেলা প্রশাসক মোঃ মিজানুর রহমান এর সভাপতিত্বে অন্যান্যের মধ্যে রাঙ্গামাটি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রের অধ্যক্ষ প্রকৌশলী মোহাম্মদ নুরুজ্জামান, সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা তুজ জোহরা, প্রেসক্লাবের সভাপতি সাখাওয়াত হোসেন রুবেল, সাধারণ সম্পাদক আনোয়ার আল হকসহ অন্যান্য সংবাদকর্মী, জনপ্রতিনিধি ও প্রশাসনিক কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সেমিনারে বক্তারা দালাল চক্রদের দ্বারা প্রতারিত না হওয়ার জন্য সচেতনতার উপর জোর দেন। এসময় তারা আরো বলেন, বিদেশগামী ইচ্ছুক ব্যক্তিরা যদি সরকারি ভাবে নিবন্ধিত হয়ে সঠিক কর্মসংস্থান জেনে এবং সেদেশের ভাষা ও কাজে প্রশিক্ষিত হয়ে পারদর্শীতা অর্জন করে বিদেশ গমণ করেন তাহলে যে কোন সমস্যার মোকাবেলা করা সম্ভব। এজনই প্রশিক্ষন নিয়ে দক্ষ হয়ে বিদেশ যেতে বিদেশগামীদের প্রতি আহবান জানান বক্তারা।