করোনায় সংক্রমণ কমেছে: বেড়েছে সুস্থতা

155

ডেস্ক রিপোর্টঃ-দেশে করোনা ভাইরাস সংক্রমণ কমেছে। পাশাপাশি বেড়েছে সুস্থতা। গত ২৪ ঘন্টায় ২৮ হাজার ৪০৮ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ২৮০ জনের দেহে করোনা শনাক্ত হয়েছে। বুধবার (২১ এপ্রিল) এর চেয়ে বৃহস্পতিবার (২২ এপ্রিল) ২৭৯ জন কম সংক্রমিত হয়েছে। বুধবার (২১ এপ্রিল) ২৭ হাজার ৫৬ জনের নমুনা পরীক্ষায় ৪ হাজার ৫৫৯ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছিল।
দেশে গত ২৪ ঘন্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৫ দশমিক ০৭ শতাংশ। আগের দিন এই হার ছিল ১৬ দশমিক ৮৫ শতাংশ। বুধবারের চেয়ে বৃস্পতিবার শনাক্তের হার ১ দশমিক ৭৮ শতাংশ কম।
বৃহস্পতিবার (২২ এপ্রিল) স্বাস্থ্য অধিদফতরের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, দেশে এ পর্যন্ত মোট ৫২ লাখ ৪৯ হাজার ৬৮৩ জনের নমুনা পরীক্ষায় ৭ লাখ ৩২ হাজার ৬০ জনের দেহে করোনা ভাইরাস শনাক্ত হয়েছে। মোট পরীক্ষার ৩৮ লাখ ৯৭ হাজার ৬৪৫টি হয়েছে সরকারি এবং ১৩ লাখ ৫২ হাজার ৩৮টি হয়েছে বেসরকারি ব্যবস্থাপনায়। মোট পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৩ দশমিক ৯৪ শতাংশ। গতকাল পর্যন্ত এই হার একই ছিল।
বিজ্ঞপ্তিতে জানানো হয়, করোনা ভাইরাসে আক্রান্তদের মধ্যে গত ২৪ ঘন্টায় হাসপাতাল এবং বাসায় মিলিয়ে সুস্থ হয়েছেন ৭ হাজার ৭২ জন। বুধবার সুস্থ হয়েছিলেন ৬ হাজার ৮১১ জন। আর বুধবারের চেয়ে বৃহস্পতিবার ২৬১ জন বেশি সুস্থ হয়েছেন। দেশে এ পর্যন্ত সুস্থ হয়েছেন ৬ লাখ ৩৫ হাজার ১৮৩ জন।
বৃহস্পতিবার শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮৬ দশমিক ৩৭৭ শতাংশ। গতকাল এই হার ছিল ৮৬ দশমিক ৩১ শতাংশ। আর বুধবারের চেয়ে বৃহস্পতিবার সুস্থতার হার দশমিক ৪৬ শতাংশ বেশি।
স্বাস্থ্য অধিদফতর জানায়, গত ২৪ ঘন্টায় মৃত্যুবরণ করেছে ৯৫ জন। এদের মধ্যে পুরুষ ৫৯ ও নারী ৩৬ জন। গতকালের চেয়ে আজ ৪ জন বেশি মৃত্যুবরণ করেছেন। গতকাল ৯১ জন মৃত্যুবরণ করেছিলেন। এখন পর্যন্ত দেশে করোনা মহামারিতে মৃত্যুবরণ করেছেন ১০ হাজার ৬৮৩ জন। করোনা শনাক্তের বিবেচনায় বৃহস্পতিবার মৃত্যুর হার ১ দশমিক ৪৬ শতাংশ। বুধবার মৃত্যুর হার ছিল ১ দশমিক ৪৫ শতাংশ।
বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদপ্তর জানায়, করোনা ভাইরাস শনাক্তে গত ২৪ ঘন্টায় নমুনা সংগ্রহ করা হয়েছে ২৮ হাজার ৫৬১ জনের। আগের দিন নমুনা সংগ্রহ করা হয়েছিল ২৭ হাজার ৭৯৬ জনের। বুধবারের চেয়ে বৃহস্পতিবার ৭৬৫টি নমুনা বেশি সংগ্রহ করা হয়েছে। গত ২৪ ঘন্টায় দেশের সরকারি ২৬৩টি ও বেসরকারি ৭২টিসহ ৩৩৫৫টি পরীক্ষাগারে (এন্টিজেন টেস্টসহ) নমুনা পরীক্ষা হয়েছে ২৮ হাজার ৪০৮ জনের। আগের দিন নমুনা পরীক্ষা হয়েছিল ২৭ হাজার ৫৬ জনের। বুধবারের চেয়ে বৃহস্পতিবার ১ হাজার ৩৫২টি নমুনা বেশি পরীক্ষা করা হয়েছে।