আলীকদমে কারিতাসের মাঠ দিবস পালিত

127

হাসান মাহমুদ, আলীকদমঃ-বান্দরবানের আলীকদমে কারিতাসের উদ্যোগে মাঠ দিবস-২০২১ পালিত হয়েছে। এ উপলক্ষে বৃহস্পতিবার (১ এপ্রিল) সকাল এগারটায় উপজেলার ২নং চৈক্ষ্যং ইউনিয়নের অংসাহ্লা পাড়ায় স্থানীয় কৃষকদের নিয়ে গম ও মিষ্টি ভূট্টা চাষের উপর আলোকপাত করা হয়। ২নং চৈক্ষ্যং ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ফেরদৌস রহমানের সভাপতিত্ব অনুষ্ঠিত মাঠ দিবসে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, আঞ্চলিক গম ও ভূট্টা গবেষনা কেন্দ্রের প্রধান বৈজ্ঞানিক কর্মকর্তা ড. গোলাম ফারুখ।
অনুষ্ঠানে বক্তারা ক্ষতিকর তামাক চাষে কৃষকদের নিরুৎসায়িত করে বাংলাদেশের উদ্ভাবিত গম ও মিষ্টি ভূট্টাসহ বিভিন্ন অর্থকরী ফসল চাষের পরামর্শ প্রদান করেন। বক্তারা বলেন, পৃথিবীতে বিভিন্ন প্রকারের গম ও ভূট্টা রয়েছে। তার মধ্যে বাংলাদেশর উদ্ভাবিত গম ও ভূট্টার গুণগত মান সবচেয়ে ভাল। সুতরাং বাংলাদেশর উদ্ভাবিত গম ও ভূট্টা নিঃসন্দেহে কৃষকের ভাগ্য পরিবর্তন করতে পারে। আলোচনা অনুষ্ঠান শেষে উপস্থিত অতিথিরা বাংলাদেশর উদ্ভাবিত গম ও মিষ্টি ভূট্টা চাষ পরিদর্শন করেন।
এসময় অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন, কারিতাস কেন্দ্রীয় কার্যালয়ের পিও ইসিএফএস মোঃ নাজমুল হক, কারিতাস পেপ প্রকল্পের জেপিও ফরহাদ আজিম, কারিতাস বান্দরবান জেলা কর্মকর্তা রেজাউল করিম, কারিতাস আলীকদম উপজেলা মাঠ কর্মকর্তা জেসমিন চাকমা, আলীকদম প্রেসক্লাবের সভাপতি হাসান মাহমুদ, প্রচার ও প্রকাশনা সম্পাদক দিল্লোল দত্ত প্রমূখ।