ভাষা শহীদদের প্রতি রাঙামাটি কলেজ ছাত্রলীগের বিনম্র শ্রদ্ধা

459

নিজস্ব প্রতিবেদকঃ মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে একুশে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের প্রথম প্রহরে রাঙামাটি সরকারি কলেজের শহীদ মিনারে পুষ্পস্তবক অর্পণ করেছেন কলেজ শাখা ছাত্রলীগের নেতাকর্মীরা।

রবিবার (২১ ফেব্রুয়ারি) সকালে ক্যাম্পাসের শহীদ মিনারে ভাষাশহীদদের প্রতি গভীর শ্রদ্ধায় কলেজ শাখা ছাত্রলীগ সংগঠনের নেতাকর্মীরা এ শ্রদ্ধা জানান।

এ সময় উপস্থিত ছিলেন, রাঙামাটি কলেজ শাখা ছাত্রলীগের সাবেক সাংগঠনিক সম্পাদক দীপংকর দে, দিদারুল আলম দিদার, সাবেক উপ-আইন বিষয়ক সম্পাদক নুরুল আজম, ছাত্রনেতা হাসান মুরাদসহ অন্যান্য নেতৃবৃন্দ।

এসময় নেতৃবৃন্দরা জানান, অমর একুশ বাঙালির ত্যাগের মহিমায় চির অম্লান এক উজ্জ্বল দিন। কারণ ৫২ এর ভাষা আন্দোলনের মাধ্যমে যে রক্তবীজ রোপিত হয়েছিল, তার ধারাবাহিকতায় জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রত্যক্ষ নেতৃত্বে বিভিন্ন সংগ্রাম ও আন্দোলন এবং সর্বোপরি ১৯৭১ সালের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে বিশ্ব মানচিত্রে স্বদেশ ভূমিতে প্রতিষ্ঠা পায় স্বাধীন সার্বভৌম বাংলাদেশ।

এ সময় নেতৃবৃন্দরা একুশের মূলমন্ত্রকে ধারণ করে বঙ্গবন্ধু কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুযোগ্য নেতৃত্বে আজকের তরুণ ও মেধাবী শিক্ষার্থীদের আলোকিত সমাজ গঠন ও উন্নত সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে নিবেদিত প্রাণে কাজ করার আহ্বান জানান।

প্রসঙ্গতঃ ভাষা আন্দোলন দমন করতে ১৯৫২ সালের আজকের এই দিনে তৎকালীন পূর্ব পাকিস্তান সরকার ঢাকায় ১৪৪ ধারা জারি করে। ছাত্ররা ১৪৪ ধারা ভঙ্গ করে মিছিল করেন। সেই মিছিলে গুলি চলে। গুলিতে শহীদ হন সালাম, রফিক, বরকত, জব্বার। তাঁদের স্মরণেই দেশবাসী এই শহীদ মিনারের সামনে এসে বিনম্র শ্রদ্ধা জানায়। শ্রদ্ধা-ভালোবাসার ফুলে ছেয়ে যায় মিনারের বেদি। এছাড়াও ভাষার জন্য বাঙালির এ আত্মদানের দিনটিকে ১৯৯৯ সালে ইউনেস্কো আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দেয়।