বর্তমান সরকার প্রতিবন্ধিদের জন্য বিশেষ অগ্রাধিকার দিয়েছেন-প্রতাপ চন্দ্র বিশ্বাস

138

মোহাম্মদ আবু তৈয়ব, খাগড়াছড়িঃ-‘শিক্ষার সর্বস্তরে বাংলা ইশারা ভাষা, দেখাবে আলোর দিশা’ এই প্রতিপাদ্যে “বাংলা ইশারা ভাষা দিবস-২০২১” উদ্যাপন করা হয়েছে। রবিবার (৭ ফেব্রুয়ারি) খাগড়াছড়ি জেলা প্রশাসক সম্মেলন কক্ষে ইশারা দিবস পালন উপলক্ষে মোহাম্মদ শাহজাহান এর সভাপতিত্বে এক সভা অনুষ্ঠিত হয়েছে।
উক্ত আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মোহাম্মদ মনিরুল ইসলাম, মোহাম্মদ মাহফুজ মতিন। উক্ত আলোচনা সভা পরিচালনা করেন সৈয়দা লুলু মারজান।
আলোচনা সভায় খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস বলেন, যে সকল ব্যক্তি বাগযন্ত্র বা বাক প্রত্যঙ্গগুলো (কন্ঠ, জিহ্বা, ওষ্ঠ, দন্ত, নাসিকা, মুখবিবর ইত্যাদি) সঠিক ভাবে কাজ করে না, তারাই বাক বা শ্রবণ প্রতিবন্ধিতার শিকার। এ সকল বাক ও শ্রবণ প্রতিবন্ধিতার শিকার ব্যক্তিরা কখনো হাতের আঙ্গুল ব্যবহার করে, কখনো আঙ্গুল মুখে ছুঁয়ে, কখনো আবার হাত মাথায় উঠিয়ে, কখনো বুকে হাত দিয়ে তাদের ভাব প্রকাশ করে, একেই ইশারা ভাষা বলে। যারা বাক ও শ্রবণ প্রতিবন্ধিতায় আক্রান্ত তারা ইশারা ভাষা ব্যবহার করে। বর্তমান সরকার প্রতিবন্ধিদের জন্য বিশেষ অগ্রাধিকার দিয়েছেন। হুইল চেয়ার, হিয়ারিং এইডসহ সকল প্রকার বর্তমান সরকার সুবিধা দিচ্ছে। পার্বত্য এলাকায় প্রতিবন্ধিরা আরো সকল সুবিধা পাওয়ার জন্য মন্ত্রণালয়কে চিঠি দিয়ে জানানো হবে। উক্ত আলোচনা সভায় ১৪ জন প্রতিবন্ধিকে হিয়ারিং এইড দিয়েছেন। সভাপতির বক্তেব্যের পর পর আলোচনা সভার সমাপ্তি হয়।