ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সংস্কৃতি বিকাশে লোক লোকালয় অনুষ্ঠান গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে-এ কে এম মকছুদ আহমেদ

291

রাঙ্গামাটি প্রতিনিধিঃ-ক্ষুদ্র নৃ-গোষ্ঠি সংস্কৃতি বিকাশে বিটিভিতে প্রচারিত লোক লোকালয় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছে বলে মন্তব্য করেছেন দৈনিক গিরিদর্পণ সম্পাদক চারণ সাংবাদিক আলহাজ্ব এ কে এম মকছুদ আহমেদ। তিনি বলেন, এই সাংস্কৃতিক অনুষ্ঠান লোক লোকালয়ের মাধ্যমে পাহাড়ের আনাচে কানাচে ক্ষুদ্র নৃ-গোষ্ঠির কৃষ্টি-সাংস্কৃতিক বিস্তারে ব্যাপকতা লাভ করেছে। তাই বিটিভিতে প্রচারিত এই লোক লোকালয় অনুষ্ঠানটি আরো ব্যাপকতা বাড়ানো দরকার বলে মনে করেন তিনি।
বুধবার (৬ জানুয়ারী) বিকেলে রাঙ্গামাটি প্রেস ক্লাবের সম্মেলন কক্ষে রাঙ্গামাটি সাংবাদিক, সাংস্কৃতিক সংগঠন ও শিল্পীদের আয়োজনে বিটিভিতে প্রচারিত লোক লোকালয় অনুষ্ঠানের ৩৭তম বছর পূর্তি উপলক্ষে আনন্দ উৎসব অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
রাঙ্গামাটি প্রেস ক্লাবের সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল এর সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, দৈনিক রাঙামাটি সম্পাদক আনোয়ার আল হক, ব্যবস্থাপনা সম্পাদক বেগম সুফিয়া কামাল জিমি, বিশিষ্ট কবি তাওফিক হোসেন কবীর।
এ সময় আরো উপস্থিত ছিলেন, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সহ সভাপতি অলি আহমেদ, সাংবাদিক ফোরামের সাধারণ সম্পাদক ও জিটিভি রাঙ্গামাটি প্রতিনিধি মিল্টন বাহাদুর, বিটিভি রাঙ্গামাটি প্রতিনিধি জাহেদা বেগম, সাংবাদিক শিশির দাশ বাবলা, ওয়ার্ল্ড পিছ এন্ড হিউম্যান রাইটস্ এর সভাপতি অরূপ মৎসর্দী প্রমূখ।
প্রধান অতিথির বক্তব্যে দৈনিক গিরিদর্পণ সম্পাদক চারণ সাংবাদিক আলহাজ্ব এ কে এম মকছুদ আহমেদ আরো বলেন, বিটিভিতে প্রচারিত লোক লোকালয় প্রথমে নাম ছিলো বনফুল। পরবর্তীতে মানুষের ভালাবাসায় জনপ্রিয়তা অর্জন করায় পরবর্তীতে লোক লোকালয় নামকরণ করে এই লোক লোকালয় সাংস্কৃতিক অনুষ্ঠানটি বিটিভিতে প্রচারের মাধ্যমে পাহাড়ের বিভিন্ন ক্ষুদ্র নৃ-গোষ্ঠিকে মানুষ চিনতে পারছে এবং জানতে পারছে। এতে করে দিন দিন লোক লোকালয়ের জনপ্রিয়তা বৃদ্ধি পেয়েছে।
আলোচনা সভায় বক্তারা বলেন, চৌধুরী আতাউর রহমান রানার কারণে আজ ক্ষুদ্র নৃ-গোষ্ঠিদের ভাষা-সাংস্কৃতিক সর্ম্পকে মানুষ জানতে পারছে এবং দেশের বাইরেও পরিচিতি লাভ করছে। আর তিনি সৃষ্টিশীল মনোভাবের কারণে অনেক দূর এগিয়ে যাচ্ছে। তাই বিভিটিভিতে প্রচারিত লোক লোকালয়ের মাধ্যমে মানুষের কাছে অতিপ্রিয় মানুষ হয়ে উঠছেন। আমরা চাই বিটিভিতে প্রচারিত এই লোক লোকালয় প্রোগ্রামটির ধারাবাহিকতা আরো বাড়ানোর দরকার।
এর আগে অতিথিরা ৩৭টি মোমবাতি প্রজ্জ্বলন ও কেক কেটে বিটিভিতে প্রচারিত সাংস্কৃতিক অনুষ্ঠান লোক লোকালয়ের ৩৭ তম বছর পূর্তি পালন করা হয়।