বেইলী ব্রীজ ভেঙ্গে কাঠ বোঝাই ট্রাক নদীতেঃ দীঘিনালা-লংগদু সড়কে যান চলাচল বন্ধ, আহত-৭

178

সোহেল রানা, দীঘিনালাঃ-খাগড়াছড়ির দীঘিনালা উপজেলার বোয়ালখালী ইউনিয়নের চৌরাস্তা মোড়ের বেইলীব্রীজ ভেঙ্গে যান চলাচল বন্ধ হয়ে গেছে।
শনিবার (২৬ ডিসেম্বর) সকালে কাঠ বোঝাই ট্রাক পারাপারের সময় এঘটনা ঘটে। ফলে দীঘিনালা উপজেলার সাথে মেরুং ইউনিয়নসহ রাঙ্গামাটি জেলার লংগদু উপজেলার যোগাযোগ পুরোপুরি বিচ্ছিন্ন রয়েছে।
জানা যায়, শনিবার সকাল নয় টার দিকে মেরং থেকে দুটি কাঠ বোঝাই ট্রাক পারাপারের সময় প্রথমে একটি ট্রাক (ফেনী ট ১১০৮০২) ব্রীজে উঠে। প্রথম ট্রাকটি ব্রীজ পার না হতেই আরো একটি কাঠ বোঝাই ট্রাক (চট্টমেট্টো ট-১১-৪৪৮৫) ব্রীজে উঠে। পরে পেছনে উঠে যাত্রী বোঝাই মাহিন্দ্র। কাঠ বোঝাই ট্রাকের অতিরিক্ত ভরের কারণে বিকট শব্দে ব্রীজটি নদীতে ধ্বসে পড়ে।
প্রত্যক্ষদর্শী স্বপ্না রানী দাশ জানান, সকাল নয়টার দিকে বিকট শব্দে ব্রীজটি নদীতে ধ্বসে পড়ে। পরে আমরা দৌড়ে আহতদের উদ্ধার করি। এতে করে মাহিন্দ্র গাড়িতে থাকা ড্রাইভার-যাত্রীসহ ৭ জন আহত হয়। আহতরা হলেন, মাহিন্দ্র ড্রাইভার রামায়ন চাকমা (৩৮) যাত্রী, জুরা পানিছড়া গ্রামের হেমন্ত চাকমা (১৮), প্রিয়তম চাকমা (২৫) এবং সুশীল কান্তি চাকমা (৫৫), আটারকছড়া গ্রামের কল্পনা চাকমা (৩৬) খাগড়াছড়ি স্বনির্ভর এলাকার জোস্না চাকমা(১৭) এবং চৌংড়াছড়ি এলাকার লক্মীধন চাকমা (৩৫) গুরুতর আহন হন।
এব্যাপারে দীঘিনালা স্বাস্থ্য কমপ্লেক্সের উপ সহকারী কমিউনিটি মেডিক্যাল অফিসার শিউলি চাকমা জানান, বেইলী ব্রীজ ভাঙ্গার ঘটনায় সাতজন আহত হয়েছেন। হাত ভেঙ্গে যাওয়ায় জোস্না চাকমা এবং চোখ, নাকে গুরুতর আঘাত থাকায় মাহিন্দ্র ড্রাইভার রামায়ন চাকমা জেলা সদর হাসপাতালে প্রেরণ করা হয়েছে।
খাগড়াছড়ি সড়ক ও জনপথের উপ-বিভাগীয় প্রকৌশলী সবুজ চাকমা জানান, অতিরিক্ত মামালামাল নিয়ে ব্রীজের উপর দিয়ে যাতায়াত নিষেধ করা হয়েছে। সেখানে ভারী অতিরিক্ত দুই ট্রাক এক সাথে কিভাবে উঠল ? এখানে ট্রাক ড্রাইভারের গাফিলাতি রয়েছে। ইচ্ছে করে সরকারি সম্পদ নষ্ট করার অভিযোগে সড়ক বিভাগ বাদী হয়ে মামলা করবে।
তিনি আরো জানান, ব্রীজটির ব্যাপক ক্ষতি হয়েছে। যা পূনরায় সংস্কার করতে কম পক্ষে ১০ দিন সময় লাগবে। দীঘিনালা থানার অফিসার ইনচার্জ উত্তম চন্দ্র দেব ঘটনার সত্যতা নিশ্চিত করে জানান, নদীতে পড়ে যাওয়া কাঠসহ কাঠ বোঝাই ট্রাক আটক করা হয়েছে।