পাহাড়ে আর রক্ত ঝড়ুক তা আমরা চাই না, অশান্তি সৃষ্টিকারীদের প্রচলিত আইনে ব্যবস্থা-স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান এমপি

230

লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়িঃ-যে কেউ নাগরিক অধিকার ক্ষুন্ন হলে মামলা দায়ের করতে পারেন। বিচার বিভাগ স্বাধীন ও নিজেদের মতো করে কাজ করছে দাবি করে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, হেফাজত ইসলামের সাবেক আমির আহমদ শফির মৃত্যুর ঘটনায় স্বজনদের করা মামলায় সরকারের কোন ইন্ধন নেই। তাই মামলা প্রত্যাহার হবে কি না সে বিষয়ে মামলার সংশ্লিষ্টরা জানান।

বৃহস্পতিবার (২৪ ডিসেম্বর) দুপুরে খাগড়াছড়ি আঞ্চলিক পাসপোর্ট অফিস থেকে পার্বত্য তিন জেলা, কক্সবাজার, চাঁদপুর ও নারায়ণগঞ্জ জেলায় ভিডিও কনফারেন্সের মাধ্যমে ই-পাসপোর্ট সেবার কার্যক্রম উদ্বোধন শেষে সাংবাদিকদের প্রশ্নের উত্তরে স্বরাষ্ট্রমন্ত্রী এসব কথা বলেন।

তিনি আরো বলেন, পাসপোর্ট সেবাকে মানুষের দোড়গোঁড়ায় পৌঁছে দিতে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশই প্রথম ই-পাসপোর্ট কার্যক্রম চালু করেছে। এতে করে মানুষরা সুভল ভোগ করবে। তিনি পার্বত্য চুক্তির নিয়ে বলেন, আমরা পাহাড়ে আর রক্ত ঝড়াতে চাই না। সরকার শান্তিচুক্তি যেমন করেছে তেমনী শান্তিচুক্তি বাস্তবায়নের কাজ এগিয়ে যাচ্ছে।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন এমপি আরো বলেন, পার্বত্য অঞ্চলে বর্তমান শান্তির বাতাস বইছে। ১৯৯৭ সালে ২রা ডিসেম্বর প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা জনসংহতি সমিতির সাথে শান্তিচুক্তির বৈঠক করে তিন পার্বত্য জেলায় শান্তির পতাকা উড়ছে। যারা এই শান্তি শৃঙ্খলার মধ্যে অশান্তি সৃষ্টি করতে চাই, কিংবা আইন পরিস্থিতি অবনতি করতে চাই, তাদের বিরুদ্ধে দেশের প্রচলিত আইনে ব্যবস্থা গ্রহন করবে আইন শৃঙ্খলা বাহিনী।

তিনি বলেন, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা যে কথা দেন তিনি সে কথা রাখেন। যার উজ্জ্বল দৃষ্টান্ত হচ্ছে ই-পাসপোর্ট। তিনি বলেছিলেন, ই-পাসপোর্ট চালু করবেন। সারাদেশে ই-পাসপোর্ট কার্যক্রম চালু করে তিনি তার কথা রেখেছেন।

এসময় পার্বত্য চট্টগ্রাম টাস্কফোর্স চেয়ারম্যান কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি, সংরক্ষিত নারী আসনের সংসদ বাসন্তী চাকমা, বাংলাদেশ ইমিগ্রেশন ও পাসপোর্ট অধিদপ্তরের মহাপরিচালক মেজর জেনারেল মোহাম্মদ আইয়ুব চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা বিভাগের সচিব মো: শহিদুজ্জামান, গুইমারা রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মো: শাহরিয়ার জামান, ই-পাসপোর্টের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল সাইদুর রহমান খান, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান মংসুইপ্রু চৌধুরী, স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের অতিরিক্ত সচিব (রাজ) মো: জাহাঙ্গীর আলম, বিজিবি সেক্টর কমান্ডার কর্ণেল মো: জাহাঙ্গীর হোসেন, ডিজিএফআই ডেট কমান্ডার কর্নেল মুহাম্মদ মালেক হোসেন, খাগড়াছড়ি সদর জোন কমান্ডার জাহিদুল ইসলাম, স্বরাষ্ট্র মন্ত্রীর একান্ত সচিব দেওয়ান মাহবুবুর রহমান, জনসংযোগ কর্মকর্তা শরীফ মাহমুদ অপু, খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস ও পুলিশ সুপার আব্দুল আজিজসহ সামরিক-বেসামরিক কর্মকর্তা ও জনপ্রতিনিধিসহ জেলা সকল সেবামূলক প্রতিষ্ঠানের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

পরে তিনি জেলা প্রশাসনের কার্যালয়ে সুরক্ষা বিভাগের আওতাধীন পাসপোর্ট, ফায়ার সার্ভিস, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ, কারা অধিদপ্তরের কর্মকর্তাদের সাথে মতবিনিময়সহ জেলার আইন-শৃঙ্খলা কমিটির বিশেষ সভায় যোগদান ও জেলা কারাগার পরিদর্শন করেন।

উল্লেখ্য, আজ উদ্বোধন হওয়া ৬ জেলার মধ্যদিয়ে ৬৪ জেলায় ই-পাসপোর্ট সেবার কার্যক্রম চালু হয়েছে। মুজিব জন্মশতবার্ষিকীতে ১১৯তম দেশ হিসেবে গত ২২ জানুয়ারী ই-পাসপোর্ট সেবার উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।