বান্দরবানে আন্তর্জাতিক নারী মানবাধিকার রক্ষাকারী দিবস উপলক্ষে গুণীজন সংবর্ধনা ও আলোচনা সভা

310

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবানঃ-“নারীর জন্য বিশ্ব গয়ে, পর্যাপ্ত বিনিয়োগ করো, সহিংসতা প্রতিরোধ করো” এই প্রতিপাদ্যকে সামনে রেখে বান্দরবানে আন্তর্জাতিক নারী মানবাধিকার রক্ষাকারী দিবস উপলক্ষে গুণীজন সংবর্ধনা ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।
বান্দরবানের বেসরকারী স্বেচ্ছাসেবী প্রতিষ্টান অনন্যা কল্যাণ সংগঠন এর হলরুমে গ্রাউস, তহ্জিংডং ও অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর আয়োজনে বাংলাদেশ নারী প্রগতি সংঘ বিএনপিএস, সিমাভি এর অর্থায়নে (ওএলএইচএফ) প্রকল্পের আওয়াতায় এই গুণীজন সংবর্ধনা অনুষ্ঠানের আয়োজন করা হয়।
অনন্যা কল্যাণ সংগঠন এর নির্বাহী পরিচালক ডনাই প্রু নেলীর সভাপতিত্বে গুণীজন সংবর্ধনা ও আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, বান্দরবান জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মিলটন মুহুরী। এসময় অনুষ্ঠানে আরও বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, তহ্জিংডং এর নির্বাহী পরিচালক চিং সিং প্রু, জেলা দূর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি অং চ মং মারমা, সমাজকর্মী রুপনা দাশ, সাংবাদিক বুদ্ধজ্যোতি চাকমা, স্বাস্থ্যকর্মী নিনি প্রু মার্মা।
এসময় অনুষ্টানে এডভোকেট মাধবী মার্মা, এডভোকেট বাসিং থোয়াই, এডভোকেট সারা সুদীপা ইউনুছ, অনন্যা কল্যাণ সংগঠন (একেএস) এর আমাদের জীবন, আমাদের স্বাস্থ্য, আমাদের ভবিষ্যৎ (ওএলএইচএফ) প্রকল্পের প্রকল্প পরিচালক ম্যামেচিং মারমা, বিএনপিএস এর মাস্টার ট্রেইনার সুমিত বণিকসহ বান্দরবানের বিভিন্ন প্রিন্ট ইলেকট্রনিক এবং প্রিন্ট মিডিয়ার সাংবাদিকরা।
অনুষ্ঠানে প্রধান অতিথি বান্দরবান জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মিলটন মুহুরী বলেন, পার্বত্য অঞ্চলে নারী-পুরুষ সকলে সমানভাবে তালে তাল মিলিয়ে কাজ করে পার্বত্য অঞ্চলকে এগিয়ে নিয়ে যাচ্ছে, এজন্য নারী-পুরুষ সকলে সমান প্রশংসার দাবিদার। এসময় তিনি আরো বলেন, এর মধ্যেও যারা পার্বত্যঅঞ্চলে বিভিন্ন সেবামূলক কাজে অংশগ্রহণ করে পার্বত্য অঞ্চলকে এগিয়ে নিয়ে যেতে সহযোগিতা করছে আজকে এই অনুষ্ঠানের মাধ্যমে তাদেরকে বিশেষ ভাবে সম্মাননা প্রদান করা হচ্ছে। এসময় প্রধান অতিথি বান্দরবান জেলা সমাজসেবা অধিদপ্তরের উপ-পরিচালক মিলটন মুহুরী নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে সবাইকে এগিয়ে আসার পাশাপাশি নারীর অধিকার রক্ষায় সবাইকে কাজ করার আহবান জানান।
অনুষ্টানে বান্দরবানে বিভিন্ন সমাজসেবামুলক কাজ করা এবং নারীর প্রতি সহিংসতা প্রতিরোধে বিশেষ ভূমিকা রাখায় প্রথম আলোর বান্দরবান জেলা প্রতিনিধি বুদ্ধজ্যোতি চাকমা, স্বাস্থ্যকর্মী নিনি প্রু মার্মা ও সমাজকর্মী রুপনা দাশকে বিশেষ গুণীজন সম্মাননা স্মারক প্রদান করা হয়।