লামায় ভাঙ্গনের কারনে আগামী বর্ষায় বিলিন হয়ে যাবে এক মুক্তিযোদ্ধার বসতঘরসহ দশটি বাড়ি

334

লামা প্রতিনিধিঃ-বান্দরবানের লামায় ভাঙ্গনের কারনে আগামী বর্ষায় বিলিন হয়ে যেতে পারে বীর মুক্তিযোদ্ধা অর্জুন শীলের বসতঘরসহ পাশের দশটির অধিক বসত বাড়ি। ২০১৮-২০১৯ অর্থ বছরে পানি উন্নয়ন বোর্ড থেকে নুনার ঝিরি খাল খনন করার পর একই বছরের বর্ষায় ঝিরির এ ভাঙ্গন শুরু হয়।
জানা গেছে, লামা পৌরসভার ৩নং ওয়ার্ডের হাসপাতাল পাড়ার অংশের মাতামূহুরী নদী থেকে ২০১৮-২০১৯ অর্থ বছরে পানি উন্নয়ন বোর্ড থেকে নুনার ঝিরি খাল খনন করা হয়। খাল খনন শেষে একই অর্থ বছরের বর্ষায় ঝিরিটির তিন কিলোমিটার জুডে ঝিরির দুই পাড় ঝিরির গর্ভে বিলিন হয়ে যায়।
ভাঙ্গনে ক্ষতিগ্রস্থ সাবেক আওয়ামীলীগ নেতা মৃত বীর মুক্তিযোদ্ধা অর্জুন শীলের ছেলে এস.কে খগেশপ্রতি চন্দ্র খোকন বলেন, ২০২০সালের বর্ষায় নুনারঝিরির দক্ষিণপাড় ব্যাপক ভাঙ্গনের করণে আমাদের বসতঘরসহ পাশের আরো দশটি বসতঘর ৯০% বিলিন হওয়ার পথে এখন। আমাদের বসতবাড়িটি ঝিরি থেকে ত্রিশ ফুট দূরে ছিলো। এবারের বর্ষায় তা ভেঙ্গে বসতবাড়ির গোড়ায় চলে এসেছে। বাড়ির গোড়া থেকে প্রায় ২০ফুট গভির হয়ে গেছে। এ বর্ষায় ভাঙ্গতে ভাঙ্গতে বাড়ির গোড়ায় চলে এসেছে। ২০২১সালের বর্ষায় আমাদের বসত ঘরটি সম্পূর্ণ ভাঙ্গনের কবলে পড়ে ঝিরির গর্ভে বিলিন হয়ে যাবে। এ ছাড়া আমাদের বাড়ির পাশে আরো দশটি বসতঘর একই সাথে বিলিন হয়ে যাবে। সে কারণে, ভাঙ্গন রোধে সরকারী ভাবে ছোট নুনারবিল ব্রীজ থেকে(ব্রীজের দক্ষিন পাড়) ১শত ৫০ফুট দৈর্ঘ্য একটি আরসিসি ওয়াল নির্মান করে দেওয়া হলে আমাদের বসতবাড়িসহ পাড়ার আরো দশটি বসতবাড়ি রক্ষা পাবে।
ছোটনুনারবিল মার্মাপাড়ার পাড়া প্রধান কারবারী মইএনু মার্মা বলেন, আমাদের পাড়ার দক্ষিন পার্শ্ব বীর মুক্তিযোদ্ধা অর্জুন শীলের বাড়ী। এ বছর বর্ষায় নুনারঝিরির দক্ষিন পাড় ব্যাপক ভাঙ্গনের কারনে বীর মুক্তিযোদ্ধা অর্জুন শীলের বসতবাড়িসহ আরো দশটি বসতঘর বিলিন হওয়ার পথে রয়েছে। দ্রুত ভাঙ্গন রোধ করা না গেলে আগামী বর্ষায় শুরুতে এ বসতঘর গুলি সম্পূর্ন ঝিরির গর্ভে বিলিন হয়ে পড়বে।
লামা পৌরসভার ৩নং ওয়ার্ডের কাউন্সিলর মোঃ সাইফুদ্দিন বলেন, ঝিরির ভাঙ্গনের কবল থেকে বীর মুক্তিযোদ্ধা অর্জুন শীলের বাড়িকে রক্ষা করতে না পারলে লামা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সও ভাঙ্গনের কবলে পড়বে। তাই দ্রুত বীর মুক্তিযোদ্ধা অর্জুন শীলের বাড়ী থেকে (ঝিরির দক্ষিন পাড়) মাতামুহুরী পর্যন্ত প্রায় দুইশতফুট দৈর্ঘ আরসিসি ওয়াল নির্মান করা খুবই প্রয়োজন। তা না হলে ভাঙ্গন রোধকরা সম্ভব নয়।
লামা পৌরসভার মেয়র মোঃ জহিরুল ইসলাম বলেন, লামা উপজেলা আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি প্রবীণ আওয়ামীলীগ নেতা বীর মুক্তিযোদ্ধা মৃত অর্জুন শীলের বসতবাড়ি ভাঙ্গনের কারণে ঝিরির গর্ভে বিলিন হয়ে যাওয়ার সম্বাবনা রয়েছে। তাই নুনারঝিরির দুইপাড়া ভাঙ্গন প্রতিরোধ ব্যাবস্থা করা খুবই দরকার হয়ে পড়েছে।