বান্দরবানে চা চাষ সম্প্রসারণে চাষীদের হাতে কলমে প্রশিক্ষণ

326

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবান – চা বাগানে প্রুনিং , প্লাকিং ,রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন আন্ত পরিচর্যা বিষয়ে চাষীদের আরো জ্ঞান ও পরামর্শ প্রদানের লক্ষে বান্দরবানে চা চাষীদের হাতে কলমে প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়েছে।

বৃহস্পতিবার বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের সিএইচটি প্রকল্পের উদ্যোগে সুয়ালক ইউনিয়নের সুলতানপুর এলাকার চা বাগানে এই প্রশিক্ষণ কর্মশালা অনুষ্টিত হয়।

এসময় চাষীদের চা বাগানে প্রুনিং, প্লাকিং, রোগবালাই ও পোকামাকড় দমন এবং বিভিন্ন ওষধ প্রয়োগে এবং পরিচর্যা বিষয়ে চাষীদের বিশদ জ্ঞান ও পরামর্শ প্রদান করেন বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও উর্ধতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার।

এসময় চাষীদের চা চাষের প্রশিক্ষণ, চারা লাগানো থেকে সবুজ পাতা উত্তোলন ও পক্রিয়াজাতকরণে সরকারী বিভিন্ন সুযোগ সুবিধা প্রদানের কথা বলেন চা বোর্ডের কর্মকর্তারা।

দিনব্যাপী এই প্রশিক্ষণে বাংলাদেশ চা বোর্ডের বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের প্রকল্প পরিচালক ও উর্ধতন পরিকল্পনা কর্মকর্তা সুমন সিকদার, রুমা উপজেলার দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা মো. ইমরান, চা চাষী ও ব্যবসায়ী মো. ওসমান গণি, দলিলুর রহমানসহ সুয়ালক ইউনিয়নের বিভিন্ন এলাকার চা চাষীরা এসময় প্রশিক্ষণে উপস্থিত ছিলেন।

বান্দরবান আঞ্চলিক কার্যালয়ের তথ্যমতে, বান্দরবানের সদর উপজেলা, রোয়াংছড়ি ও রুমা উপজেলায় চা চাষের জন্য চাষীদের প্রশিক্ষণ ও বিভিন্ন সহায়তা অব্যাহত রয়েছে।