মাটিরাঙ্গা ও পানছড়িতে মাস্ক ও হেলমেটের জন্য ৩৫ জনকে অর্থদন্ড

306

খাগড়াছড়ি প্রতিনিধিঃ-সারা বিশ্বে ছড়িয়ে পড়া মহামারি করোনা ভাইরাস সংক্রমন থেকে রক্ষায় সরকারের দেয়া নির্দেশনা অমান্য করে মাস্ক না পড়ার পাশাপাশি সামাজিক দূরত্ব না মানায় খাগড়াছড়ি জেলার মাটিরাঙ্গায় ৪ জনের হেলমেট না থাকার কারনে ও ১৬ জনকে মাস্ক না পড়ায় জরিমানা করেছেন ভ্রাম্যমান আদালত।
মঙ্গলবার (১৭ নভেম্বর) সকাল সাড়ে দশটা থেকে দুপুর ১২টা পর্যন্ত খাগড়াছড়ির মাটিরাঙ্গা পৌর শহরের বিভিন্ন স্থানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করে এ জরিমানা করা হয়।
খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলাদেব জানান, সরকারের দেয়া নির্দেশনা অনুযায়ী বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের প্রকোপ মোকাবেলায় স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি সর্বসাধারণের মাস্ক পরিধান নিশ্চিত করতে নির্বাহী ম্যাজিস্ট্রেট মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার ভূমি ফারজানা আক্তার ববি, ভ্রাম্যমান আদালতের অভিযান চালিয়ে মাটিরাঙ্গা পৌর শহরের বিভিন্ন স্থানে এ সময় মোটর সাইকেল চালকদের হেলমেট না থাকায় ৪জনকে সড়ক আইনে ও স্বাস্থ্যবিধি না মানা ও মাস্ক না পরায় দন্ডবিধি ১৮৬০ এর ১৮৮ধারা মতে ১৬ জনকে জনকে ৫,৫৫০ টাকা জরিমানা করা হয়েছে।
খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব জানান, সাধারণ জনগনকে সচেতনতা বৃদ্ধির লক্ষে স্বাস্থ্যবিধি মেনে সবার মাস্ক ব্যবহার নিশ্চিত করতে খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাসের নির্দেশনা অনুযায়ী এ অভিযান নিয়মিত অব্যাহত থাকবে বলে জানান, খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার তৃলা দেব।
এদিকে, পানছড়িতে মাক্স ব্যবহার ও স্বাস্থ্যবিধি না মানায় ১৫ জনকে অর্থদন্ড প্রদান করেছে ভ্রাম্যমান আদালত। মঙ্গলবার (১৭ নভেম্বর) সকাল ১১টা থেকে দুপুর পর্যন্ত পানছড়ি বাজার ও আশেপাশের এলাকায় মাস্ক ব্যবহার না করায় এই অর্থদন্ড প্রদান করা হয়।
পানছড়ির সহকারি কমিশনার (ভুমি) ও ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিট্টেট মো: নাজমুল হাসান এ অভিযান পরিচালনা করেন। এসময় তিনি জানান, করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্যবিধি মেনে মাস্ক ব্যবহারের নির্দেশনা প্রদান করার পরও যারা মাস্ক ব্যবহার করছে না তাদের এই সাজা প্রদান করা হচ্ছে। সবাইকে সরকারি নির্দেশনা মোতাবেক স্বাস্থ্যবিধি মেনে মাস্ক ব্যবহারের আহবান জানান এবং স্বাস্থ্য বিধি মেনে চলার উপর গুরুত্বারোপ করেন তিনি।