বান্দরবানের শুধাংশু পাড়ায় শ্যামাপূজা উপলক্ষে শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ

124

রাহুল বড়ুয়া ছোটন, বান্দরবানঃ-সনাতনী সম্প্রদায়ের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব শ্রী শ্রী শ্যামা পূজা উপলক্ষে বান্দরবান সদরের স্টেডিয়াম এলাকার শুধাংশু পাড়ায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়েছে।
শ্যামা পূজা উপলক্ষে শনিবার (১৪ নভেম্বর) সন্ধ্যায় স্টেডিয়াম এলাকার শুধাংশু পাড়ার পূজা মন্ডপে শ্রী শ্রী শ্যামা পূজা উদ্যাপন পরিষদের আয়োজনে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
এসময় শ্রী শ্রী শ্যামা পূজা উদ্যাপন পরিষদের সভাপতি তাপস দাশ এর সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে শিক্ষা সামগ্রী বিতরণ করেন সদর উপজেলা পরিষদের চেয়ারম্যান একেএম জাহাঙ্গীর।
এসময় আরো উপস্থিত ছিলেন শ্রী শ্রী শ্যামা পূজা উদ্যাপন পরিষদের উপদেষ্টা কাজল মল্লিক, টিটু মজুমদার, বাপ্পি মল্লিক,রুপন রুদ্র, সাধারণ সম্পাদক মিঠু দাশ, পূজারী রনি মল্লিক সহ শতশত পূজারিরা। এসময় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১শত শিক্ষার্থীদের মাঝে শিক্ষা সামগ্রী বিতরণ করা হয়।
সন্ধ্যা নামার পর থেকেই প্রতিটি সনাতন ধর্মালম্বীর পরিবারে জ্বলে ওঠে মোমবাতির আলো। প্রতিটি পরিবারে মোম প্রজ্জলনের মধ্য দিয়ে শুরু হয় পূজা অর্চনা। পুজা মন্ডপে জড়ো হয় শত শত সনাতনী ভক্তবৃন্দ। এসময় প্রদীপ জ্বালিয়ে আর ধুপধুনা দিয়ে মায়ের কাছে প্রার্থনা করে ভক্তরা।
রাত দশটা থেকে অমাবস্যা শুরুর পর থেকে শুরু হয় শ্যামাপূজা আর ভোর পাঁচটায় অঞ্জলি প্রদানের মধ্য দিয়ে সমাপ্তি ঘটে পূজোর। শ্যামাপূজা উপলক্ষে রাতব্যাপী মন্ডপে চলে আরতি। এসময় ঢাক ঢোল বাজনাসহ মন্ডপে চলে বিভিন্ন আয়োজন।
হিন্দু পূরাণমতে মাকালী দূর্গাদেবীর একটি শক্তি। সংস্কৃত ভাষার কাল শব্দ থেকে কালী নামের উৎপত্তি। কালীপূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের জন্য সনাতনী সম্প্রদায়ের ভক্তরা কালীপূজা পালন করে। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্যমা, তারামা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়াসহ নানা নামে পরিচিত।