খাগড়াছড়িতে যুবলীগের প্রতিষ্ঠা বার্ষিকীতে বক্তারাঃ যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে

227

লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়িঃ-বাংলাদেশ আওয়ামী যুবলীগের ৪৮ তম প্রতিষ্ঠা বার্ষিকী উপলক্ষে খাগড়াছড়ি জেলা আওয়ামী যুবলীগের উদ্দ্যেগে নিজ দলীয় অফিসে বুধবার (১১ নভেম্বর) সকালে জাতীয় ও দলীয় পতাকা উতোলন বেলুন উড়ানোসহ জেলা আওয়ামী যুবলীগের সভাপতি যতন কুমার ত্রিপুরা সভাপতিত্বে আলোচনা সভা অনুষ্টিত হয়। এতে প্রধান অথিতি হিসাবে উপস্থিত ছিলেন শরনার্থী বিষয়ক টাস্কফোর্স ও চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা, এমপি।
সভায় বক্তারা বলেন, বঙ্গবন্ধুর আমাদের আর্দশ ও বিশ্বাস ঠিকানা, রাষ্ট্রনায়ক শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ আমাদের সোনালী ভবিষ্যৎ। তাই, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে উন্নয়ন ও গণতন্ত্রের অভিযাত্রায় অতীতের গৌরবময় ভুমিকার মতোই দায়িত্বশীল ভুমিকা পালনে যুবলীগ প্রতিশ্রুতিবদ্ধ।
বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নির্দেশে তাঁর ভাগ্নে শেখ ফজলুল হক মনির নেতৃত্বে ১৯৭২ সালের ১১ নভেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে এক যুব কনভেনশনের মাধ্যমে সংগঠনটি প্রতিষ্ঠা লাভ করে। অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুবসমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়ে প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত কএক যুগে সংগঠনটি দেশের গুরুত্বপূর্ণ নানা লড়াই-সংগ্রামে ভূমিকা রেখেছে।
বঙ্গবন্ধুর আদর্শের আদলে অসাম্প্রদায়িক, গণতান্ত্রিক ও শোষণমুক্ত বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে যুব সমাজকে সম্পৃক্ত করার লক্ষ্য নিয়েই প্রতিষ্ঠিত হয় এই সংগঠন। গত এক দশকের বেশি সময় ধরে দীর্ঘ লড়াই-সংগ্রাম ও হাজারো নেতাকর্মীর আত্মত্যাগের মাধ্যমে যুবলীগ আজ দেশের সর্ববৃহৎ যুব সংগঠনে পরিণত হয়েছে।
এর প্রতিষ্ঠাকালীন চেয়ারম্যান ছিলেন শেখ ফজলুল হক মনি, যিনি ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু হত্যাকান্ডে নিহত হন। প্রতিষ্ঠার পর থেকে জাতীয় রাজনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছে বাংলাদেশ যুবলীগ। স্বৈরাচার এরশারবিরোধী আন্দোলনে সাহসী ভূমিকা রাখে এই যুব সংগঠনটি।
প্রতিষ্ঠালগ্ন থেকে দেশ পুনর্গঠনসহ ইতিহাস অর্পিত সকল দায়িত্ব অত্যন্ত নিষ্ঠা ও সততার সঙ্গে পালন করে আসছে যুবলীগ। ১/১১ পরবর্তী অসাংবিধানিক সরকার কর্তৃক শেখ হাসিনাকে রাজনীতি থেকে মাইনাস এবং দেশকে বিরাজনীতিকরণের ষড়যন্ত্র মোকাবেলায় সকল অত্যাচার নির্যাতনকে উপেক্ষা করে সাহসিকতাপূর্ণ ভুমিকা পালন করেছে খাগড়াছড়ি জেলা যুবলীগ।
বক্তারা আরো বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের পাঁচ বছরের অপরাজনীতি, দুঃশাসন, দুর্নীতি ও সন্ত্রাসের বিরুদ্ধে শেখ হাসিনার নেতৃত্বে রাজপথের লড়াই আন্দোলন এবং ১/১১ পরবর্তী অসাংবিধানিক সরকার কর্তৃক শেখ হাসিনাকে রাজনীতি থেকে মাইনাস এবং দেশকে বিরাজনীতিকরণের ষড়যন্ত্র মোকাবেলায় সকল অত্যাচার নির্যাতনকে উপেক্ষা করে সাহসিকতাপূর্ণ ভুমিকা পালন করেছে যুবলীগ। এই দীর্ঘ লড়াই-সংগ্রামে প্রাণ দিয়েছেন যুবলীগের অসংখ্য নেতা কর্মী।
বিশেষ অথিতি বীর মুক্তিযোদ্ধা রণ বিক্রম ত্রিপুরা, সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, কল্যাণ মিত্র বড়ুয়া, মণির হোসেন খাঁন, সংগঠনিক সম্পাদক দিদারুল আলম,পার্বত্য জেলা পরিষদ সদস্য মংক্যাচিং চৌধুরী, পার্থ ত্রিপুরা (জুয়েল) শতরুপা চাকমা, জেলা আওয়ামীলীগ নেতা চন্দন কুমার দে, জেলা যুবলীগের সহ- সভাপতি মেহেদী হাসান হেলাল।
অনুষ্টান পরিচালনা করেন জেলা আওয়ামী যুবলীগের সাধারণ সম্পাদক কে,এম ইসমাইল হোসেন, সদর আওয়ামী যুবলীগের ভারপ্রাপ্ত সভাপতি দেলোয়ার হোসেন টিটু, পৌর আওয়ামী যুবলীগের সভাপতি মোঃ মানিক পাটোয়ারী প্রমুখ ।
মানিকছড়িতে আওয়ামী যুবলীগ’র ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী পালিত
১১ নভেম্বর বাংলাদেশ আওয়ামী যুবলীগ এর ৪৮তম প্রতিষ্ঠা বার্ষিকী। দিবসটি পালনে খাগড়াছড়ির মানিকছড়ি আওয়ামী পরিবার সকালে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজলুল হক মনি’র প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, বর্ণাঢ্য র‌্যালি,কেক কাটা ও দোয়া মাহফিলের আয়োজন করেছে। ১১ নভেম্বর সকাল ৯টায় দলীয় কার্যলয়ে উপজেলা যুবলীগ সভাপতি মো. সামায়উন ফরাজী সামু’র সভাপতিত্বে এব্ং সাধারণ সম্পাদক মো. জাহাঙ্গীর আলম এর সঞ্চলনায় দিনের কর্মসূচী শুরু হয়। সকাল ৯টায় অতিথি’রা প্রথমে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করেন । পরে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও শেখ ফজলুল হক মনি’র প্রতিকৃতিতে পুস্পমাল্য অর্পন, বর্ণাঢ্য র‌্যালি, কেক কাটা ও দোয়া মাহফিলে অনুষ্টিত হয়। অতিথিদের পাশাপাশি উপজেলা ও ইউনিয়ন যুবলীগ নেতাকর্মী, ছাত্রলীগ ও আওয়ামীলীগ নেতৃবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, উপজেলা চেয়ারম্যান ও আওয়ামীলীগ সভাপতি মো. জয়নাল আবেদীন। বিশেষ অতিথি ছিলেন, আওয়ামীলীগ সাধারণ সম্পাদক মো. মাঈন উদ্দীন, ভাইস চেয়ারম্যান ডলি চৌধুরাণী, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার মো. সফিউল আলম চৌধুরী, সাংগঠনিক সম্পাদক মো. রফিকুল ইসলাম, ইউপি চেয়ারম্যান মো. শফিকুর রহমান ফারুক, মো. শহিদুল ইসলাম মোহন, ক্যয়জরী মহাজন, মো. আবুল কালাম আজাদ, কৃসক লীগ সাধারণ সম্পাদক মো. নুর ইসলাম, যুবলীগ সাংগঠনিক সম্পাদক মো. গোলাম মোস্তফা, ছাত্রলীগ সভাপতি মো. জামাল হোসেন প্রমূখ।