বাংলাদেশের প্রেক্ষাপটে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বিশেষ গুরুত্ব বহন করে-আকবর হোসেন চৌধুরী

388

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটিঃ-দুর্যোগ ঝূকি হ্রাস সুশাসন নিশ্চিত করবে টেকসই উন্নয়ন এই প্রতিপাদ্যে পার্বত্য জেলা রাঙ্গামাটিতে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস উপলক্ষে বর্ণাঢ্য র‌্যালী ও আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।
মঙ্গলবার (১৩ অক্টোবর) সকালে রাঙ্গামাটি পৌরসভার ন্যাশনাল রেজিলিয়েন্স প্রোগ্রাম এর আয়োজন পৌরসভার সম্মেলন কক্ষে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবসের আলোচনা সভা অনুষ্টিত হয়েছে।
উক্ত আলোচনা সভায় পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী সভাপতিত্বে অন্যান্যের মধ্যে প্যানেল মেয়র জামাল উদ্দীন, ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার নিপুন চাকমা এবং ইউএনডিপি প্রতিনিধি আশরাফুল ইসলামসহ রেড ক্রিসেন্ট এর সদস্যরা উপস্থিত ছিলেন।
সভাপতির বক্তব্যে রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, প্রাকৃতিক বা মানব সৃষ্ট যেসব সংকটময় পরিস্থিতি স্বাভাবিক জীবনযাত্রাকে ব্যাহত করে তাই সেগুলোকে দমন বা নিবারণের লক্ষ্যে দিবসটি পালন করা হয়ে থাকে।
তিনি বলেন, ভূমিকম্প, বন্যা, জলোচ্ছ্বাস, খরা, ঘূর্ণিঝড়, বজ্রপাত, মহামারী, দুর্ভিক্ষ প্রভৃতি মানব সমাজসহ পরিবেশের ব্যাপক ক্ষতিসাধন করে। এতে অর্থনীতি, সামাজিক ও সাংস্কৃতিক পরিমন্ডলে বিরূপ প্রভাব পড়ে। দুর্যোগ মাঝে মাঝে এমন পরিস্থিতি সৃষ্টি করে যা মানুষের পক্ষে মোকাবিলা করা অসম্ভব হয়ে পড়ে। যেমনি চলছে সারাদেশে মহামারী করোনার এই ভয়াবহতা। তবে সচেতন হলে দুর্যোগের ক্ষয়ক্ষতি কমিয়ে আনা সম্ভব হয়। আর বাংলাদেশের প্রেক্ষাপটে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস বিশেষ গুরুত্ব বহন করে।
এর আগে পৌরসভার প্রাজ্ঞন থেকে আন্তর্জাতিক দুর্যোগ প্রশমন দিবস এর র‌্যালীটি পৌরসভা হতে কাঠালতলী হয়ে আবার পৌরসভা কার্যালয়ে এসে শেষ হয়।