ধর্ষকদের শাস্তি মৃত্যুদন্ড করার দাবীতে খাগড়াছড়িতে মানববন্ধন

367

লিটন ভট্টাচার্য্য রানা, খাগড়াছড়িঃ-পার্বত্য চট্টগ্রামসহ দেশব্যাপী ধর্ষণ, নির্যাতন ও সহিংসতা বন্ধে এবং ধর্ষকদের শাস্তি মৃত্যুদন্ড করার দাবীতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে পার্বত্য জেলা খাগড়াছড়িতে।
বৃহস্পতিবার (৮ অক্টোবর) সকালে খাগড়াছড়ি জেলা শহরের আদালত সড়কের অফিসার্স ক্লাবের সামনে পার্বত্য চট্টগ্রাম উইমেন রিসোর্স নেটওয়ার্ক, খাগড়াছড়ি মহিলা কল্যাণ সমিতি, আলোসহ বেশ কয়েকটি সংগঠন যৌথ ভাবে আয়োজিত এই মানববন্ধনে ধর্ষকের মৃত্যুদন্ড ও ধর্ষিতাদের ক্ষতিপুরণ দাবী জানিয়ে নেতৃবৃন্দরা বলেন, রাজনৈতিক আশ্রয় ও সহযোগিতার কারণে সারাদেশে ধর্ষণসহ নারীদের প্রতি সহিংসতা বেড়েছে।
পাশাপাশি বিচরহীনতার কারণে দিন দিন বৃদ্ধি পাচ্ছে ধর্ষণের মত জঘন্য ঘটনা। ধর্ষকদের সর্বোচ্ছ শাস্তি মৃত্যুদন্ড ও সম্পদ বাজেয়াপ্তসহ জরিমানার বিধান এবং ধর্ষিতাদের ক্ষতিপুরণের বিধান করা গেলে সারাদেশে ধর্ষণের ঘটনা রোধ করা সম্ভব হবে বলে মন্তব্য করেন বক্তারা।
মানববন্ধনে বক্তব্য রাখেন, নারী ও শিশু নির্যাতন প্রতিরোধ মঞ্চের প্রতিনিধি সাংবাদিক আবু দাউদ, আলোর নির্বাহী পরিচালক অরুণ কান্তি চাকমা, সুজনের খাগড়াছড়ি প্রতিনিধি এড. নাসির উদ্দিন, দূর্বার নারী নেটওয়ার্কের সদস্য নমিতা চাকমা, জাবারং কল্যাণ সমিতির নির্বাহী পরিচালক মথুরা বিকাশ ত্রিপুরা, মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক সুইচিং মারমা, উইমেন রিসোর্স নেটওয়ার্ক কেন্দ্রীয় সমন্বয়কারী শেফালী ত্রিপুরা, জেলা সমন্বয়কারী চিংমেপ্রু মারমাসহ বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দরা এতে বক্তব্য রাখেন।
এর আগে বাংলাদেশ মারমা স্টুডেন্টস কাউন্সিল বিক্ষোভ মিছিল করে সংহতি প্রকাশ করে মানববন্ধনে অংশ নেয়।