রাবিপ্রবিতে অনলাইন পাঠদান শুরু

472

নিজস্ব প্রতিবেদক: রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (রাবিপ্রবি)’র ৪টি বিভাগে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। আজ বুধবার (১২ আগষ্ট) থেকে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু করেছে রাবিপ্রবি। বিশ্ববিদ্যালয়ের একাডেমিক কাউন্সিলের সিদ্ধান্ত অনুযায়ী আজ থেকে রুটিন অনুযায়ী এ অনলাইন ক্লাস শুরু করেছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

তবে রাবিপ্রবি’র শিক্ষকরা বলছেন, ক্লাসে পর্যাপ্ত পরিমাণ শিক্ষার্থী উপস্থিতি থাকলেও মাঝে মধ্যে অনেকের ইন্টারনেট সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ছে। পাশাপাশি বৃষ্টির জন্যও রুটিন অনুযায়ী সময়মত ক্লাস নেয়া বিঘ্নিত হয়েছে। তবে করোনা পরিস্থিতিতে একেবারে বসে না থেকে অনলাইনে ক্লাস নিয়ে সময়টা কাজে লাগানো যায়। অন্যদিকে শিক্ষার্থীরা বলছেন, প্রথম দিন প্রায় সবাই ক্লাসে অংশগ্রহণ করেছেন তারা। বসে না থেকে ক্লাস করতে আগ্রহী তারা। তবে থিউরি ক্লাস করা সম্ভব হলেও প্রাকটিক্যাল ক্লাস করা সম্ভব নয়।

বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের ছাত্রছাত্রীদের সঙ্গে কথা বলে জানা গেছে, আজকের প্রস্তুতিমূলক ক্লাসে কয়েক বিভাগে ৫০ শতাংশ, আবার কয়েক বিভাগে ৬০ শতাংশ শিক্ষার্থীর উপস্থিতি ছিলো। জুম অ্যাপের মাধ্যমে ক্লাস নিচ্ছেন শিক্ষকরা। তারা আরো জানান, অনলাইনে ক্লাস নেওয়ার সময় ইন্টারনেট সেবা খুব ভালো একটা পাওয়া যায়নি। ঘরে বসে সেজন্য ক্লাসই নিতে পারেনি অনেকে। অনেক শিক্ষার্থীরও ক্ষেত্রে এমনটা ঘটেছে আজ। বর্তমানে বৃষ্টির দিনে বাইরে বসে সময়মত ক্লাস নেয়াটাও কিছুটা কষ্টসাধ্য। ক্লাসের সময় অনেকে মাঝে মাঝে ইন্টারনেট সংযোগ থেকে আবার অনেকে ওয়াই-ফাই দিয়ে ক্লাস করলেও লোডশেডিং এর কারণে ক্লাস থেকে বিচ্ছিন্ন হয়ে পড়েন।

বিশ্ববিদ্যালয় সূত্রে জানান যায়, বিশ্ববিদ্যালয় প্রশাসনের নির্দেশনা অনুযায়ী আজ থেকে প্রায় সকল বিভাগে আনুষ্ঠানিকভাবে অনলাইনে ক্লাস শুরু হয়েছে। বিভিন্ন সমস্যার কারণে কিছু বিভাগ হয়তো ক্লাস নিতে পারে নি। দুই একদিনের ভিতর সকল বিভাগে অনলাইন ক্লাস শুরু হয়ে যাবে। শিক্ষার্থীরা কে কোন সমস্যায় কারণে ক্লাসে আসতে পারছে না সেটা দেখভাল করার জন্য বিশ্ববিদ্যালয় উপাচার্য টেকনিক্যাল কমিটি গঠন করে দিবেন। সেই কমিটি অনলাইন ক্লাস নিয়ে যাবতীয় সমস্যা সম্পর্কে বিশ্ববিদ্যালয় প্রশাসনকে অবহিত করবেন। প্রশাসন তা সমাধানের চেষ্টা করবেন।

করোনা ভাইরাসের কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত অনলাইন শিক্ষা কার্যক্রম শুধুমাত্র ক্লাস পরিচালনার মধ্যে সীমাবদ্ধ থাকবে বলে জানিয়েছে রাঙামাটি বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

উল্লেখ্য: ২৬জুলাই বিশ্ববিদ্যালয়ে নবাগত শিক্ষার্থীদের জন্য অনুষ্ঠিত অনলাইন ওরিয়েন্টেশন প্রোগ্রামের বক্তব্যে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. প্রদানেন্দু বিকাশ চাকমা  ১২ আগষ্ট তারিখ থেকে অনলাইনে শিক্ষা কার্যক্রম শুরু করার নির্দেশনা প্রদান করেন। তারই ধারাবাহিকতায় আজ বুধবার রাবিপ্রবিতে অনলাইন পাঠদান শুরু হয়েছে।