করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে লামা লকডাউন

308

লামাঃ-বিশ্বব্যাপী ছড়ানো প্রাণঘাতী করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে এবার বান্দরবানের লামা উপজেলাকে অনির্দিষ্টকালের জন্য লকডাউন ঘোষণা করা হয়েছে। মঙ্গলবার (২৪ মার্চ) সন্ধ্যায় লামা উপজেলা প্রশাসন এই লকডাউন ঘোষণা করেন।
উপজেলা করোনা ভাইরাস সংক্রমণ প্রতিরোধ কমিটির বৈঠক শেষে লামা উপজেলা নির্বাহী অফিসার ও প্রতিরোধ কমিটির সভাপতি নূর-এ জান্নাত রুমি লকডাউন সংক্রান্ত এক জরুরী বিজ্ঞপ্তি জারী করেন।
পাশাপাশি বান্দরবান জেলা প্রশাসন করোনা ভাইরাসের সংক্রমণ ঠেকাতে বান্দরবানের আলীকদম ও নাইক্ষ্যংছড়ি উপজেলাকেও লকডাউন ঘোষণা করেছেন। এবিষয়ে স্ব-স্ব উপজেলা নির্বাহী অফিসাররা জরুরী বিজ্ঞপ্তি জারী করেছেন।
লামা উপজেলা নির্বাহী অফিসার নূর-এ জান্নাত রুমি বলেন, সম্প্রতি এ উপজেলা পার্শ্ববর্তী কক্সবাজার জেলায় বিশ্বব্যাপী মহামারী আকারে ছড়িয়ে পড়া করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে ১ জনের মৃত্যু হয়েছে। লামা উপজেলার প্রবেশ পথে কক্সবাজার জেলার রামু ও চকরিয়া উপজেলাসহ সীমান্তবর্তী বেশ কিছু সড়কপথ অরক্ষিত রয়েছে। লামা উপজেলার সাথে এসকল অরক্ষিত প্রবেশ পথ লাগোয়া থাকায় জনযাতায়াত অবারিত হওয়ার কারণে করোনা ভাইরাসের দ্রুত সংক্রামণের সম্ভাবনা রয়েছে। তাই লামা উপজেলাকে লকডাউন করা হয়েছে।
এছাড়া এলাকায় বিদেশ ফেরত অনেক মানুষজন কোয়ারেন্টাইন মানছেন না। কিছু এলাকায় অনেক বেশি বিদেশ ফেরত মানুষ অবস্থান করছেন। লামা উপজেলায় ২২ জনকে হোম কোয়ারেন্টাইনে থাকার নির্দেশ দেওয়া হয়েছে। নির্দেশ না মানলে জরিমানা করা হবে।
এদিকে লামা উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা ডাঃ মোহাম্মদুল হক বলেছেন, সংক্রমণ ঠেকাতে বহিঃ বিভাগে কাশি, জ্বর, শ্বাসকষ্ট ও গলাব্যথা আছে এমন রোগীকে হাসপাতালে না আসতে বলা হয়েছে। যাদের এইসব উপস্বর্গ আছে তাদেরকে জরুরী নাম্বারে ফোন করে সাহায্য নিতে পরামর্শ দেয়া হয়েছে। সাধারন সর্দি কাশি গলা ব্যাথা ঘরে বসে গরম জল আদা চা খেলেই তো ভালো হয়। জরুরী রোগীদের জন্য জরুরী বিভাগ ২৪ ঘন্টা খোলা থাকবে।