পার্বত্য অঞ্চলের মানুষদের অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তুলতে হবে-বীর বাহাদুর ঊশৈসিং এমপি

184

বান্দরবানঃ-প্রশিক্ষণের মাধ্যমে পার্বত্য অঞ্চলে নতুন নতুন উদ্যোক্তা সৃষ্টিতে সংশ্লিষ্ট সকলকে কাজ করার আহবান জানিয়েছেন পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং এমপি। তিনি বলেন, পার্বত্য অঞ্চলে শিল্প কলকারখানা না থাকলেও ছোট ছোট ক্ষুদ্র কুটির শিল্প ও মাঝারী শিল্প স্থাপনের মাধ্যমে পার্বত্য অঞ্চলের মানুষকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করে তুলতে হবে। তার জন্য উদ্যোক্তাদের উৎসাহিত করতে হলে ক্ষুদ্র ও মাঝারি এন্টারপ্রাইজকে (এসএমই) এগিয়ে আসতে হবে। সেই সাথে মহিলা চেম্বারকে অগ্রনী ভূমিকা রাখতে হবে। তিনি ক্ষুদ্র ও মাঝারী শিল্প স্থাপনে ও নারীদেরকে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী করতে ব্যাংক গুলোকে অবশ্যই সমন্বয় সাধন করতে হবে। এছাড়া বেশী বেশী কওে প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে বিভিন্ন বিষয়ে প্রশিক্ষণ প্রদান করতে সংশ্লিষ্টদের আহবান জানান।
বৃহস্পতিবার (১৬ জানুয়ারী) সকালে বান্দরবানের আঞ্চলিক এসএমই পণ্য মেলার উদ্বোধন কালে পার্বত্য মন্ত্রী বীর বাহাদুর ঊশৈসিং এমপি এ কথা বলেন।
বান্দরবান জেলা প্রশাসক কার্যালয় চত্বওে বান্দরবানের জেলা প্রশাসক মোহাম্মদ দাউদুল ইসলাম এর সভাপতিত্বে আলোচনা সভায় অন্যান্যদের মধ্যে আরো উপস্থিত ছিলেন পুলিশ সুপার জেরিন আখতার, এসএমই ফাউন্ডেশনের ম্যানেজার রাহুল বড়ুয়া, পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদের সদস্য কাজল কান্তি দাশ, অতিরিক্ত জেলা প্রশাসক মোঃ শামীম হোসেন, মোঃ শফিউল আলম, মোঃ বদিউল আলম সহ বিভিন্ন সরকারি বেসরকারি প্রতিষ্ঠানের কর্মকর্তা ও বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ছাত্র ছাত্রীরা।
পার্বত্য মন্ত্রী আরো বলেন, দক্ষ উদ্যোক্ত যদি সৃষ্টি করা যায় তাহলে উৎপাদিত পণ্যেও মাধ্যমে দেশের চাহিদা মেটানো সম্ভব হবে। উৎপাদিত পণ্য সামগ্রী বিক্রির মাধ্যমে পার্বত্য অঞ্চলের পর্যটন শিল্প যেমন বিকশিত হবে তেমনি মানুষের আয় বাড়বে এবং প্রবৃদ্ধিও বৃদ্ধি পাবে। পার্বত্য অঞ্চল সহ দেশ সমৃদ্ধশালী ও দেশের অর্থনীতির গতিশীলতা আসবে বলে তিনি মন্তব্য করেন।
এর আগে বান্দরবান জেলা প্রশাসক কার্যালয় প্রাঙ্গন থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে জেলা প্রশাসকের প্রাঙ্গনে এসে শেষ হয়।
পরে ফিতা কেটে, বেলুন ও পায়রা উড়িয়ে মেলার উদ্বোধন করেন পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর উশৈসিং এমপি।
আলোচনাসভা শেষে অতিথিরা আঞ্চলিক এসএমই পণ্য মেলার বিভিন্ন স্টল পরির্দশণ করেন।
এসময় আয়োজকেরা জানান, এসএমই ফাউন্ডেশনের আয়োজনে ১৬ থেকে ২২ শে জানুয়ারি পর্যন্ত বান্দরবানে ৭দিন ব্যাপী এই আঞ্চলিক এসএমই পণ্য মেলা চলবে। এবারে মেলায় অর্ধশতাধিক এসএমই পণ্য নিয়ে বিভিন্ন স্টল অংশ নেবে।