নতুন পদ্ধতিতে পাহাড়ে বাউকূল চাষ, সফল পাহাড়ের কৃষক

428

 নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি – পাহাড়ে নিরাপদ ও বিষমুক্ত বাউকূল চাষে নতুন উদ্যোগ নিয়েছে রাঙ্গামাটি কৃষি বিভাগ, এতে করে আগের চেয়ে রাঙ্গামাটির পাহাড়ে বাউকুল চাষে বাম্পার উৎপাদন বৃদ্ধি পেয়েছে। এ পদ্ধতি অনুসরন করে বাউকুল চাষে পাহাড়ের অনেক কৃষক এখন স্বাবলম্বী। বাউকূল চাষের সফলতা দেখে পাহাড়ের অন্যান্য কৃষকরা ও এগিয়ে আসছে বাউকূল চাষে।

রাঙ্গামাটি পার্বত্য জেলার ১০উপজেলায় পাহাড়ের প্রত্যন্ত বিভিন এলাকায় বাউকূল চাষ হলেও রাঙ্গামাটি শহরের সাপছড়ির শুকরছড়ির বোধিপূর গ্রামে বাউকূল চাষে ব্যাপক সফল হয়েছে কৃষক। এখানে উৎপাদিত প্রতিটি বাউকূলের ওজন ৩০ থেকে ৫০ গ্রাম,এসব বাউকূল স্বাদেও বেশ মিষ্টি। উৎপাদন ভালো হওয়ায় খুশি পাহাড়ের কৃষক।

রাঙ্গামাটি কৃষি উপ-সহকারী কৃষি কর্মকর্তা শান্তি রঞ্জন চাকমা বলেন, পাহাড়ে নিরাপদ ও বিষমুক্ত বাউকূল চাষে আমরা নতুন উদ্যোগ নিয়েছি, সেই আলোকে বাউকূল বাগানে পুরো এলাকা জুড়ে জাল দিয়ে ঘিরে রাখা হয়েছে, এতে করে আগের চেয়ে এবারের ফলন অনেকটাই ভালো। তিনি বলেন, কৃষি সম্প্রসারণের সহায়তায় পাহাড়ে এবার বাউকুলের আবাদ ভালো হয়েছে। বাউকূল চাষ সম্প্রসারণে কৃষি বিভাগ থেকে কারিগরি সহায়তাসহ বিভিন্ন বিষয়ে সহায়তা প্রদান করে হচ্ছে। রাঙ্গামাটি পার্বত্য জেলায় এবার ৭৮৫ হেক্টর জমিতে এই বাউকুল চাষ করা হয়েছে বলে জানান এই কর্মকর্তা।

পাহাড়ে বাউকূল চাষের সম্ভাবনা ব্যাপক প্রচারের মাধ্যমে কাজে লাগাতে পারলে পার্বত্য চট্টগ্রামে অনেকে এগিয়ে আসার পাশাপাশি এ অঞ্চলে বেকারত্বের হার কমবে বলে আশা সকলের।