বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব উপলক্ষে কাপ্তাইয়ে ব্যাপক আয়োজন

184

কাজী মোশাররফ হোসেন, কাপ্তাইঃ-শনিবার (১১ জানুয়ারি) কাপ্তাই উপজেলার কর্ণফুলী ডিগ্রী কলেজ মাঠে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব অনুষ্ঠিত হবে। এ উপলক্ষে কাপ্তাই উপজেলায় ব্যাপক আয়োজন করা হয়েছে। কর্ণফুলী কলেজ মাঠে বিশাল প্যান্ডেল নির্মাণ করা হচ্ছে।
শনিবার সকাল ১০টার সময় বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ. ক. ম. মোজাম্মেল হক।
কর্ণফুলী কলেজের অধ্যক্ষ এইচ এম বেলাল চৌধুরী জানান, বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চারকে ঘিরে সমগ্র কাপ্তাই উপজেলায় উৎসবের আমেজ তৈরি হয়েছে। প্রতিটি স্কুলের শিক্ষার্থীরা সম্মিলত কণ্ঠে জাতীয় সঙ্গীত পরিবেশন করে অনুষ্ঠানের শুভ সুচনা করবেন। এই আয়োজনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ড সার্বিক সহযোগিতা করছে। কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল পুরো অনুষ্ঠান তদারকি করছেন। অনুষ্ঠানের দিন কমপক্ষে ৫ হাজার দর্শক সমাগম ঘটবে বলে তিনি আশা করেন। প্রত্যেকের বসার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করা হয়েছে। অতীতে কাপ্তাই উপজেলার এরকম জমকালো অনুষ্ঠান হয়নি বলেও তিনি মন্তব্য করেন।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহীনুল ইসলাম জানান বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব অনুষ্ঠানে সভাপতিত্ব করবেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেশনের প্রেসিডেন্ট নববিক্রম কিশোর ত্রিপুরা। এই অনুষ্ঠানে রাঙ্গামাটি, বান্দরবান ও খাগড়াছড়ি পার্বত্য জেলার সকল গন্যমান্য ব্যক্তি উপস্থিত থাকবেন। কাপ্তাই উপজেলার সকল শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থী এবং শিক্ষক মন্ডলী আন্তরিকভাবে সহযোগিতা করছেন বলেও তিনি জানান। সাংস্কৃতিক কর্মী ঝুলন দত্ত জানান এই অনুষ্ঠানকে সফল করে তুলতে সকল শিক্ষার্থীর অংশ গ্রহণে গত এক মাস ধরে আমরা প্রশিক্ষণ নিচ্ছি। সবাই স্বতঃস্ফুর্তভাবে সহযোগিতা করছেন বলেও তিনি জানান।
কাপ্তাই উপজেলা নির্বাহী অফিসার আশ্রাফ আহমেদ রাসেল বলেন, বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবকে ঘিরে সবাই কর্মব্যস্থ সময় কাটাচ্ছেন। কর্ণফুলী কলেজ মাঠকে আকর্ষনীয় ভাবে সাজানো হয়েছে। আজকের (শুক্রবার) মধ্যে যাবতীয় আয়োজন সম্পন্ন করা সম্ভব হবে বলেও তিনি আশা করেন। এই অনুষ্ঠানকে কর্ণফুলী কলেজের অধ্যক্ষসহ সকল শিক্ষক মন্ডলী অত্যন্ত গুরুত্বসহকারে নিয়েছেন বলেও তিনি জানান। বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব উপলক্ষে রাঙ্গামাটি, খাগড়াছড়ি এবং বান্দরবান পার্বত্য জেলায়ও পৃথক অনুষ্ঠানের কর্মসুচি গ্রহণ করা হয়েছে। কর্ণফুলী কলেজ মাঠে বর্ণীল উদ্বোধনী অনুষ্ঠান ছাড়াও এ উপলক্ষে আরো থাকবে টি ট্রেইরিং হাইকিং, কায়াকিং, হাইকিং ও ট্রেইল রান, ক্যাম্প ফায়ার, সেইলিং বোট নৌ বিহার, ফুরমোন ট্রেনিং, টিম বিল্ডিং, ক্যানিওনিং ও কেভ ডিসকভারী, মাউন্টেইন বাইকিং, লাইটিং, ফানুস এবং আতশবাজির আয়োজন করা হয়েছে।
গতকাল (৯ জানুয়ারি) দুপুরে সরেজমিন কর্ণফুলী কলেজ মাঠ পরিদর্শনে দেখা গেছে শ্রমিকরা বিশাল মঞ্চ তৈরি করছেন। সমগ্র কলেজ প্রাঙ্গনে আলোক সজ্জিত করা হয়েছে। কলেজের অধ্যক্ষ এ এইচ এম বেলাল চৌধুরী মাঠ তদারকি করছেন। অধ্যক্ষ জানান আয়োজনে কোন ক্রুটি যাতে না থাকে সেজন্য আমরা সবাই সম্মিলিত হয়ে কাজ করছি।