প্রথম বারের মতো পার্বত্য চট্টগ্রামে শুরু হচ্ছে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব

251

রাঙ্গামাটিঃ-জাতীর জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্ম শতবার্ষিকী উপলক্ষে প্রথম বারের মতো পার্বত্য চট্টগ্রামে শুরু হচ্ছে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব। পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের অর্থায়নে ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ফাউন্ডেমনের সহযোগিতায় তিন পার্বত্য জেলা এই উৎসব উদযাপিত হবে।
বৃহস্পতিবার (১১ জানুয়ারী) সকালে কাপ্তাই উপজেলার কর্ণফুলী সরকারী কলেজ প্রাঙ্গণ থেকে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসব উদ্বোধন করবেন মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ. ক. ম মোজাম্মেল হক। এছাড়া ভারত, নেপাল ও অষ্ট্রেলিয়া থেকে ১৬ জন অতিথি উপস্থিত থাকবেন।
বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবে অংশগ্রহনের জন্য পার্বত্য এলাকা থেকে ৩১ জন, সারা দেশ থেকে ৫৩জনসহ মোট ১৬ জন বিদেশী প্রতিযোগি অংশগ্রহন করবে। উৎসবে আরো ২৭ জন মহিলা অ্যাডভেঞ্চার অংশগ্রহন করবে এবং বিভিন্ন অ্যাডভেঞ্চার ইভেন্ট পরিচালনার জন্য ১৬ জন বিদেশী প্রশিক্ষক উৎসবে যোগ দিবেন বলে জানিয়েছেন পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহিনুর ইসলাম।
বৃহস্পতিবার (৯ জানুয়ারী) সকালে রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের কনফারেন্স রুমে এক সাংবাদিক সম্মেলনে তিনি এসব কথা বলেন। এসময় রাঙ্গামাটি উন্নয়ন বোর্ডের পরিকল্পনা বাস্তবায়ন প্রকাশ কান্তি চৌধুরী, সদস্য প্রশাসন হারুনূর রশিদ, সদস্য প্রশাসন আশিষ কুমার বড়ুয়া ও বাংলাদেশ অ্যাডভেঞ্চার ক্লাবের নিবার্হী পরিচালক মশিউর রহমান উপস্থিত ছিলেন।
পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের ভাইস চেয়ারম্যান শাহিনুর ইসলাম আরো জানান, অ্যাডভেঞ্চার ফেস্টিভলের মাধ্যমে দেশের অ্যাডভেঞ্চার পর্যটন শিল্পের সম্ভাবনা প্রসারিত ও বিকশিত হবে। তিনি বলেন, এই উৎসব অ্যাডভেঞ্চার স্পোর্টস কার্যক্রমের মাধ্যমে শিক্ষা অর্জন, পর্যটন খাতের অগ্রগতি, অ্যাডভেঞ্চার/সাহসিক ক্রীড়ার মাধ্যমে স্বাস্থ্যকর জীবনযাপন, টেকসই পর্যটনের উননয়নে এবং বিশ্বব্যাপী জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব কমিয়ে আনতে উৎসাহিত করবে।
আর এই উৎসবের অন্যতম আর্কষন মাউন্টেইন বাইকিং, কায়াকিং, ক্যানিওনিং, কেভ ডিসকভারি, হাইকিং, ট্রেইল রান, রোপ কোর্স, টিম বিল্ডিং, টি ট্রেইল হাইকিং, সেইলিং বোটসহ বিভিন্ন বিভিন্ন অ্যাডভেঞ্চার প্রতিযোগিতা। পার্শ্ববর্তী দেশগুলিতে বিগত দুই তিন দশক ধরে প্রতি বছর এই ধরনের অ্যাডভেঞ্চার ফেস্টিভল অনুষ্ঠিত হলেও আমাদের দেশে জাতীয়ভাবে এটিই হবে এই ধরনের প্রথম উদ্যোগ। জাতির পিতা বঙ্গবন্ধু শেক মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকীর শুভক্ষণে তাঁর নামে অনুষ্ঠিত অ্যাডভেঞ্চার উৎসবের ব্যাঞ্জনা সুদুরপ্রসারী হবে বলে আমাদের বিশ্বাস বলে জানান তিনি।
আগামী ১৫ জানুয়ারী রাঙ্গামাটি পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের প্রধান কার্যালয়ের মিলনায়তনে বঙ্গবন্ধু জাতীয় অ্যাডভেঞ্চার উৎসবের সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হবে। এই সময় দেশের বিশিষ্ট অ্যাডভেঞ্চার নিশাদ মজুমদারকে বঙ্গবন্ধু অ্যাডভেঞ্চার সম্মাননা প্রদান করা হবে।