রাইখালীতে দুর্যোগ সহনীয় বসত ঘরের নির্মাণ কাজ এগিয়ে চলছে

290

কাপ্তাইঃ-কাপ্তাইয়ের রাইখালী ইউনিয়নে দুর্যোগ সহনীয় বসতঘরের নির্মাণকাজ এগিয়ে চলছে। একই সাথে উপজেলার ৫টি ইউনিয়নে মোট ২৪টি বাসগৃহের কাজ জোরেশোরে এগিয়ে যাচ্ছে। জানা গাছে, প্রধানমন্ত্রীর উপহার হিসেবে প্রতিবন্ধী, তালাকপ্রাপ্ত, মুক্তিযোদ্ধা ও দুস্থ-অসহায়দের জন্য বরাদ্দ দেওয়া ২৪টি বসতঘরের নির্মাণকাজ প্রায় ৫০ শতাংশ সম্পন্ন হয়েছে। এরমধ্যে উপজেলার রাইখালী ইউনিয়নের বড়খোলা পাড়া,পূর্ব কোদালা, কারিগর পাড়া, নারানগিরি ১নং পাড়া ও রিফিউজি পাড়ায় মোট ৬টি, কাপ্তাই ইউনিয়নে ৪টি, ওয়াগ্গা ইউনিয়নে ৫টি, চিৎমরম ইউনিয়নে ৪টি, এবং চন্দ্রঘোনা ইউনিয়নে ৫টি বাসগৃহ নির্মাণকাজ চলছে। একেকটি বাসগৃহ নির্মাণে ব্যয় হচ্ছে প্রায় দু’লাখ ৯৯ হাজার ৮৪০ টাকা।
এব্যাপারে যোগাযোগ করা হলে রাইখালী ইউনিয়ন পরিষদের ভারপ্রাপ্ত ইউপি চেয়ারম্যান এনামুল হক বলেন, ‘এ ইউনিয়নের অসহায়, দুস্থ ও স্বামী পরিত্যক্তদের মাঝে প্রধানমন্ত্রীর উপহার হিসেবে ঘর বরাদ্দ দেওয়ায় পরিবার গুলোর মধ্যে আনন্দের বন্যা বইছে। সরকারি ভাবে ঘর পেয়ে অসহায় এসব পরিবার বেজায় খুশি। বিনা খরচে দুর্যোগ সহনীয় এমন ঘর পাবে তারা কখনো স্বপ্নেও ভাবেনি।’
নির্মাণকাজ বাস্তবায়নের ব্যাপারে কাপ্তাই উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) আশ্রাফ আহমেদ রাসেল বলেন, প্রধানমন্ত্রীর উপহার হিসেবে মুক্তিযোদ্ধা, স্বামী পরিত্যক্তা, প্রতিবন্ধী ও অসহায়দের বিনা খরচে গৃহ নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। আগামীতে উপজেলায় এমন আরও কয়েকটি ঘর নির্মাণ করা হবে। ইতোমধ্যেই যারা ঘর পেয়েছে তারা অনেক খুশি, ঘর পেয়ে সরকারের প্রতিও তারা কৃতজ্ঞতা প্রকাশ করছেন।
উল্লেখ্য, গত ১০ ডিসেম্বর থেকে কাপ্তাই উপজেলার ৫টি ইউনিয়নে দুর্যোগ সহনীয় মোট ২৪টি বসতঘর নির্মাণের কাজ শুরু হয়। যা চলতি জানুয়ারি মাসেই শেষ হওয়ার কথা রয়েছে।