রামগড় মাস্টারপাড়ায় অগ্নিকাণ্ডে ৭ ঘর পুড়ে ছাই, প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি

223

রামগড়ঃ-খাগড়াছড়ির রামগড়ে অগ্নিকাণ্ডে অন্তত ৭টি পরিবারের ঘর পুড়ে ছাই হয়ে গিয়েছে। শনিবার (৪ জানুয়ারি) রাত সোয়া ৮ টার দিকে পৌরসভার উপকন্ঠে মাস্টারপাড়ায় এই অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে। হাজী বস্ত্র বিতানের মালিক মহসিনের ঘর হতে আগুনের সূত্রপাত হয়ে দ্রুত তা পাশের ঘরগুলোতে ছড়িয়ে পড়ে বলে জানা গেছে।
এদিকে, ক্ষতিগ্রস্ত পরিবারদের দাবি অগ্নিকাণ্ডে প্রায় ২০ লক্ষ টাকার ক্ষয়ক্ষতি হয়েছে। ক্ষতিগ্রস্ত পরিবারগুলো তাদের পরিধানের কাপড চোপড় ছাড়া কোন কিছুই রক্ষা করতে পারেনি। অগ্নিকান্ডে রামগড় শহরের উপকন্ঠে টিএন্ডটি অফিস সংলগ্ন আবু তালেবের মালিকানাধীন ৭টি ভাড়াটিয়ার ঘর পুড়ে যায়।
মহসিনের প্রতিবেশী আব্দুল মান্নান মিলন বলেন, তিনি তার ঘরে স্ত্রী ও সন্তানদের নিয়ে অবস্থান করছিলেন। হঠাৎ পাশের ঘরে আগুন জ্বলতে দেখে তিনি স্ত্রী ও সন্তানদের নিয়ে দ্রুত ঘর থেকে বেরিয়ে পড়েন। তার চোখের সামনেই আগুনের লেলিহান শিখায় মহসিনের ঘর পুড়ে যাওয়ার সাথে সাথে তার নিজের ঘরটিও ছাই হয়ে যায়। তারা পরিধানের কাপড় ছাড়া ঘর থেকে আর কিছুই বের করতে পারেননি।
তিনি আরও জানান, মহসিন গত বুধবার স্বপরিবারে কুমিল্লায় গ্রামের বাড়িতে বেড়াতে গিয়েছেন। বাসা তালাবদ্ধ ছিল। বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে ঐ ঘরে প্রথমে আগুন লাগে বলে ধারণা করছেন। পাশের ঘরগুলো বাঁশের বেড়া ও টিনের ছাউনির। ফলে আগুন লাগার সাথে সাথে কিছু বোঝার আগেই দ্রুত চারিদিকে ছড়িয়ে যায়।
আগুন লাগার একটু পরই দমকল বাহিনী ঘটনাস্থলে পৌঁছে। স্থানীয় লোকজনের সহায়তায় প্রায় সোয়া এক ঘন্টা চেষ্টার পর দমকলকর্মীরা আগুন নিয়ন্ত্রণে আনতে সক্ষম হন।
রামগড় ফায়ার সার্ভিসের লিডার হায়াতুন্নবী জানান, রাস্তার উপর একটি হোটেলের লাকড়ির বিরাট স্তুপের কারণে ফায়ার সার্ভিসের গাড়ি ঢুকতে বেগ পেতে হয়। তিনি বলেন, বৈদ্যুতিক শর্টসার্কিট থেকে আগুনের সূত্রপাত হতে পারে বলে তারা প্রাথমিকভাবে ধারণা করছেন।
বাড়ির মালিক আবু তালেব বলেন, আগুনে তার ৮-৯ ভাড়াটিয়া পরিবার ক্ষতিগ্রস্ত হয়েছেন। পরিবারগুলোর অধিকাংশই দরিদ্র। ফায়ার সার্ভিসের কর্মীদের সাথে সাধারণ মানুষ আগুন নেভানোর কাজে সহায়তা না করলে তাঁর নিজের পাকাঘরটিও বাঁচানো যেতো না।
অগ্নিকাণ্ডের খবর পেয়ে রামগড় উপজেলা চেয়ারম্যান বিশ্ব প্রদীপ কার্বারী, ভারপ্রাপ্ত ইউএনও, থানার অফিসার ইনচার্জ, উপজেলা আওয়ামী লীগের সভপতি মোস্তফা হোসেন, সাধারণ সম্পাদক কাজী নুরুল আলম, পৌর আওয়ামী লীগের সভাপতি রফিকুল আলম কামালসহ বিভিন্ন নেতৃবৃন্দ ও জনপ্রতিনিধি অগ্নিকান্ডে ক্ষতিগ্রস্ত ঘরবাড়ি পরিদর্শনে আসেন।