পাহাড়ের কোনো নেতার ঠাঁই হলো না আ.লীগের কাউন্সিলে

556

ডেস্ক রিপোর্ট >> শেখ হাসিনাকে সভাপতি ও ওবায়দুল কাদেরকে সাধারণ সম্পাদক নির্বাচিত করে ২১তম জাতীয় কাউন্সিল থেকে দলের নতুন কমিটি ঘোষণা করেছে আওয়ামী লীগ। কাউন্সিল থেকেই নতুন কমিটির সভাপতিমন্ডলী ও উপদেষ্টা পরিষদসহ বিভিন্ন সম্পাদক পদে নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়। নতুন কমিটিতে পুরনো অনেকেই নিজ নিজ স্থান ধরে রেখেছেন, কেউ কেউ কমিটিতে পদক্রমে উত্তরণও পেয়েছেন।

গতকাল রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে দলের কাউন্সিল অধিবেশনে সভাপতি ও সাধারণ সম্পাদকের নাম ঘোষণা করেন কাউন্সিলের নির্বাচন কমিশনার অ্যাডভোকেট ইউসুফ হোসেন হুমায়ূন। পরে নবনির্বাচিত সভাপতি শেখ হাসিনা বাকিদের নাম ঘোষণা করেন। মোট ৮১ সদস্যের কমিটি ঘোষণা করা হয়।

তবে কাউন্সিলে ঘোষিত ৮১ সদস্যের মধ্যে পার্বত্য তিন জেলা রাঙ্গামাটি, বান্দরবান এবং খাগড়াছড়ির কোনো নেতার নাম নেই।

এর আগে আওয়ামী লীগের কেন্দ্রীয় কমিটিতে পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী বীর বাহাদুর এমপি দায়িত্ব পালন করেছেন, গত কমিটিতেও ছিলেন রাঙ্গামাটির সংসদ সদস্য দীপংকর তালুকদার। স্বাভাবিকভাবে পাহাড়ের তিন জেলার আওয়ামী লীগ নেতাকর্মীদের প্রত্যাশা ছিল তিন জেলার তিন এমপি, সাবেক এবং বর্তমান সংসদের সংরক্ষিত আসনের মহিলা এমপি’র মতো নেতৃস্থানীয়রা এবারো কেন্দ্রীয় কমিটিতে গুরুপ্তপূর্ণ কোনো সম্পাদকীয় পদে থাকবেন। কিন্তু কাউন্সিল শেষে ঘোষিত সদস্যদের মধ্যে পাহাড়ের কোনো নেতার নামই দেখা যায়নি। পুর্ণাঙ্গ কমিটি কয়েক দিনের মধ্যেই ঘোষণা করা হবে বলে জানান দলীয় সভাপতি।

এবারের কমিটিতে তিনজন নতুন মুখ। তারা হলেন, জাহাঙ্গীর কবির নানক, আব্দুর রহমান ও শাজাহান খান। পুরনোদের মধ্যে রয়েছেন- সৈয়দা সাজেদা চৌধুরী, মতিয়া চৌধুরী, শেখ ফজলুল করিম সেলিম, মোহাম্মাদ নাসিম, কাজী জাফর উল্ল্যাহ, সাহারা খাতুন, নুরুল ইসলাম নাহিদ, ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন, পীযুষ কান্তি ভট্টাচার্য, আবদুর রাজ্জাক, রমেশ চন্দ্র সেন, কর্নেল (অব.) ফারুক খান, মান্নান খান, আবদুল মতিন খসরু। এছাড়া পদাধিকার বলে শেখ হাসিনা এবং ওবায়দুল কাদেরও সভাপতিমন্ডলীর সদস্য নির্বাচিত হয়েছেন।

যুগ্ম সাধারণ সম্পাদক: যুগ্ম সাধারণ সম্পাদকের পদে বহাল আছেন মাহাবুব-উল-আলম হানিফ ও ডা. দীপু মনি। নতুন যুক্ত হয়েছেন ড. হাছান মাহমুদ ও আ ফ ম বাহাউদ্দিন নাছিম। ড. হাছান মাহমুদ আগের কমিটিতে প্রচার সম্পাদক এবং আ ফ ম বাহাউদ্দিন নাছিম সাংগঠনিক সম্পাদক ছিলেন।

সাংগঠনিক সম্পাদক: নতুন কমিটিতে সাংগঠনিক সম্পাদক হয়েছেন-আহমদ হোসেন, বিএম মোজাম্মেল হক, আবু সাঈদ আল মাহমুদ স্বপন, এসএম কামাল হোসেন এবং মির্জা আজম।

সম্পাদকীয় পদে জায়গা পেলেন যারা: কাউন্সিলে আওয়ামী লীগের সম্পাদকদেরও মধ্যে নাম ঘোষণা করা হয়েছে। আন্তর্জাতিক সম্পাদক শাম্মী আক্তার স্বপদে বহাল আছেন। আইন কৃষি ও সমবায় বিষয়ক সম্পাদক পদে বহাল আছেন ফরিদুন্নাহার লাইলী। ত্রাণ ও সমাজকল্যাণ বিষয়ক সম্পাদক হয়েছেন সুজিত রায় নন্দী। উপ দপ্তর সম্পাদক থেকে দপ্তর সম্পাদক হয়েছেন বিপ্লব বড়ুয়া। নতুন প্রচার সম্পাদক হয়েছেন ড. আব্দুস সোবহান গোলাপ। বন ও পরিবেশ বিষয়ক সম্পাদক পদে বহাল আছেন দেলোয়ার হোসেন। বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক পদ পেয়েছেন ইঞ্জিনিয়ার আব্দুস সবুর। নতুন মহিলা বিষয়ক সম্পাদক হয়েছেন মেহের আফরোজ চুমকি, মুক্তিযোদ্ধা বিষয়ক সম্পাদক পদে বহাল আছেন অ্যাডভোকেট মৃণাল কান্তি দাস, যুব ও ক্রীড়া সম্পাদক পদে বহাল আছেন হারুন অর রশীদ। শিক্ষা ও মানবসম্পদ বিষয়ক সম্পাদক পদে বহাল আছেন শামসুন নাহার চাঁপা। সংস্কৃতি বিষয়ক সম্পাদক পদে বহাল আছেন অসীম কুমার উকিল। স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক সম্পাদক পদে ডা. রোকেয়া সুলতানা।

সংসদীয় মনোনয়ন বোর্ড :শেখ হাসিনা, সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, আবুল হাসনাত আবদুল্লাহ, শেখ ফজলুল করিম সেলিম, কাজী জাফর উল্ল্যাহ, ওবায়দুল কাদের ও মো. রশিদুল আলম।

স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে যারা: স্থানীয় সরকার মনোনয়ন বোর্ডে দলটির সভাপতি প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ ১৬ নেতা নির্বাচিত হয়েছেন। বাকিরা হলেন- সৈয়দা সাজেদা চৌধুরী, আমির হোসেন আমু, তোফায়েল আহমেদ, শেখ ফজলুল করিম সেলিম, আবুল হাসনাত আব্দুল্লাহ, কাজী জাফর উল্লাহ, মোহাম্মদ নাসিম, ড. মো. আব্দুর রাজ্জাক, অবসরপ্রাপ্ত লেফটেন্যান্ট কর্নেল ফারুক খান, ওবায়দুল কাদের, মো. রাশিদুল আলম, মাহবুব উল আলম হানিফ, ডা. দীপু মনি, জাহাঙ্গীর কবির নানক, মো. আব্দুর রহমান ও ড. আব্দুস সোবহান গোলাপ।