মানুষ সম্পর্কে বাঁচে, সম্পদে নয় ! …………ফারহানা আফরোজ

753

আজ আমি এটা নিয়ে লিখবো, আগেই বলে নেই উদাহরণ হিসেবে আমি সেলিব্রিটিকে প্রেজেন্ট করি, কিন্তু এটা জাস্ট বুঝানোর জন্য, আর কিছুনা।

যাই হোক, ভেবে দেখুন আমরা সম্পদের জন্য কত সংগ্রাম যুদ্ধ মারামারি এক কথায় বলতে গেলে যে কোন ভাবেই আমরা সম্পদ চাই, আমাদের জিবনের শুরু থেকে শেষ পর্যন্ত সম্পদ চাই, হ্যা,, সম্পদ অবশ্যই দরকার, কারণ বেচেঁ থাকতে হলে, একটা সুন্দর জীবনের জন্য সম্পদ অনেক প্রয়োজন।

এই সম্পদ একজন কে ব্রাইট লাইফ গিফট করে, বিলাসিতা, জীবনের সব চাওয়া পাওয়া এই সম্পদের জন্যই পেয়ে থাকি।
কি পাওয়া যায়না সম্পদ থাকলে ? লোকে বলে টাকা থাকলে বাঘের চোখও মিলে। সব ঠিক আছে ।

কিন্তু কখনও কি ভেবে দেখেছেন !
সব আছে আপনার কিন্তু নাই কোন সম্পর্ক, নাই সম্পর্কে থাকা মানুষ গুলো, তাহলে সেই সম্পদ দিয়ে কি করবেন ??

ধরুন, দুনিয়ায় অনেক দম্পতি আছে, যাদের কোন সন্তান নেই, অথচ সম্পদের পাহাড় আছে, আপনিই বলুক না তার মনে কি যন্ত্রণা কিসের ??

একটা বাচ্চা একটা সম্পর্ক তার জন্য পুরো পৃথিবী অন্ধকার, তাদের হাজার সম্পদ ও তাদের মুখে হাসি ফুটাতে পারেনা, সব থেকেও তারা যেন মরে বেঁচে থাকে ।

আবার ধরুন, আপনি একটা বিলাসবহুল বাড়িতে আছেন একা, রান্না করার ক্ষমতা নাই, বাইরে থেকে এনে খাবেন সেই শক্তিও নেই, কিন্তু ডাইনিং টেবিলে গোল্ডেন আপেল আছে, আপেলটা আপনি খেতে পারবেন না, কিন্তু যদি একটা সম্পর্ক থাকতো নুন ভাত দিলেও আপনি ক্ষুধা নিবারন করতে পারতেন !!

যেমন ধরেন
তাজিন আহম্মেদ ঃ ছোট বেলায় যখন তার নাটক দেখতাম সবাই বলতো উনি অনেক শিক্ষিত, দেশের বাহিরে লেখাপড়া করেছে, কত ভাল অভিনয় করতো, হাসিটাও চমৎকার, লেখালেখিও করতো, কত গুনের অধিকারী ছিলেন, সংসার শুরু করেছিলেন, নামীদামি পরিচালককে, সম্পদ ও ছিল খুব কম না, অভাব ছিল সম্পদের কিন্তু অভাব ছিল সম্পর্ক এর, আর এই সম্পর্কের অভাবেই তিনি বেশি কস্টে ছিলেন, আর একটা সময় আমাদের ছেড়ে অল্প বয়সেই চলে গেলেন
তার জীবনে যদি সুন্দর একটা সম্পর্ক পাশে থাকতো হয়তো তিনি ভাল থাকতেন।

আইয়ুব বাচ্চুঃ আমার অনেক প্রিয় একজন শিল্পী, শুধু আমার কেন সারা দুনিয়াতেই তার নাম ডাক, তার গান পছন্দ করেনা এমন মানুষ কম আছে, সব গানই যেন জীবনের গল্প, এক গানেই মানুষের জিবনের গল্প শুরু থেকে শেষ হয়ে যায়, এত মধুর গানের কথা একদম বাস্তব, জীবনে সুনাম খ্যাতি সম্পদ সব তার হাতের মুঠোয় ছিল, ছিল সুন্দর সম্পর্ক, কিন্তু শেষে সম্পদ তার কাছে ছিল ঠিকই কিন্তু সম্পর্ক অনেক দূরে, তিনি সম্পর্ক কে মিস করতেন সম্পদ কে না, জীবনের শেষ দিনও সে সম্পর্কের অভাব নিয়ে চলে গেলেন রূপালি গীটার ছেড়ে, একা একদম একা, তিনি সম্পর্ক কে কতটা মিস করতেন সেটা তার লেখা গানেই বুঝা যেত।

আনোয়ার হোসেন ঃ বাংলা বিহার উড়িশ্যার মহান অধিপতি খ্যাত নবাব সিরাজউদ্দউলা, এই মুভি দেখেনি এমন কেউ নেই, আর অনেক সুন্দর চেহারার অধিকারী ছিলেন, তার অভিনিত কত ছবি মানুষকে মুগ্ধ করেছে, আর বেশিরভাগ তিনি পজেটিভ চরিত্রে অভিনয় করতেন, কি পায়নি সে সেরা অভিনেতার কত পুরস্কার তার ঘরে, সম্পদ জশ- খ্যাতি, কিন্তু পাশে ছিলনা সম্পর্ক গুলো, সম্পর্কের অভাবে তিনি একা ছিলেন, শুনেছি বৃদ্ধাশ্রমেও গিয়েছিলেন, শেষ সময়েও সম্পর্ক তাকে এতটুকু ভালবাসা চোখের জল উপহার দিতে পারেনি। হয়তো বলবেন যার মরণ যেভাবে আছে, বা সবাই মরে যাবে, কিন্তু বলবো একটা সুন্দর সম্পর্ক মানুষকে বাচিয়ে রাখতে সাহায্যে করে।

পার্থিব জীবনে সম্পদ গুরুত্বপূণর্ : সম্পদ লাগবেই, কিন্তু সম্পর্কের জন্যই সম্পদ লাগে, একটা দামী টেবিলে একা খেতে ভাল লাগবেনা, কিন্তু কলাপাতায় খেতেও কত আনন্দ লাগে যদি সম্পর্কের মানুষ গুলো থাকে, দামী বিছানায় একা ঘুম আসেনা, দামী গাড়িতে একা ঘুরতে ভাল লাগেনা, যাই হোক পরিশেষে বলবো সম্পর্ক গুলোকে বাচিয়ে রাখুন, নিজের জন্য হলেও, ভাল থাকবেন যদি সম্পর্ক ভাল থাকে পাশে থাকে, অসুখে বলেন বিপদে বলেন শুভ কাজ অশুভ কাজ সব কিছুতেই সম্পর্ক গুলো দরকার, সম্পর্ক থাকলে সম্পদ আপনি অর্জণ করতে পারবেন, সম্পর্কের টানেই পারবেন ।

ভাল থাকুক দুনিয়ার সব সম্পর্ক গুলো।