জন্মাষ্টমী উপলক্ষে খাগড়াছড়ি ও বান্দরবানে বর্ণাঢ্য শোভাযাত্রা ও আলোচনা সভা অনুষ্ঠিত

334

খাগড়াছড়ি ও বান্দরবান প্রতিনিধি : সনাতন ধর্মালম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব ভগবান শ্রীকৃষ্ণের শুভ জন্মাষ্টমী উৎসব বর্ণাঢ্য আয়োজনের মাধমে পালিত হয়েছে পার্বত্য জেলা বান্দরবান ও খাগড়াছড়িতে।

খাগড়াছড়ি : খাগড়াছড়িতে পরমেশ্বর ভগবান শ্রীকৃষ্ণের জন্মাষ্টমী উপলক্ষে সকাল শ্রী লক্ষ¥ী নারায়ন মন্দির ভোর থেকে গীতা পাঠ ও শঙ্খধনী দিয়ে জাতীয় ও ধর্মীয় পতাকা উত্তোলন করে আলোচনা সভা শেষে আনন্দ-উচ্ছাসের মধ্যে দিয়ে বর্ণাঢ্য মঙ্গল শোভাযাত্রা বের করা হয়।

শুক্রবার (২৩ আগষ্ট) সকালে খাগড়াছড়ি জন্মাষ্টমী উদযাপন পরিষদের উদ্যোগে আয়োজিত লক্ষী নারায়ন মন্দির প্রাঙ্গন শোভাযাত্রাটি উদ্বোধন করেন খাগড়াছড়ি আসনের শরনার্থী বিষয়ক টাস্কফোর্স এর চেয়ারম্যান (প্রতিমন্ত্রী) কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপি। এর পর লক্ষী নারায়ন মন্দির প্রাঙ্গন থেকে মঙ্গল শোভাযাত্রাটি বের হয়ে শহরের গুরুত্বপূর্ন সড়কসমূহ প্রদক্ষিণ করে। এসময় বিপুল সংখ্যক সনাতন ধর্মাবলম্বী হিন্দু ও ত্রিপুরা মঙ্গল শোভাযাত্রায় অংশ নেন।

এর আগে আলোচনা সভার সভাপতিত্ব করেন জেলার জন্মষ্টমী উদযাপন পরিষদের সভাপতি তপন কান্তি দে উপস্থিত ছিলেন। স্বাগত বক্তব্য রাখেন, জেলা জন্মষ্টমী উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক চন্দন কুমার দে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান কংজরী চৌধুরী, জেলা প্রশাসক মো: শহিদুল ইসলাম, খাগড়াছড়ি পার্বত্য জেলা পরিষদের সদস্য নির্মলেন্দু চৌধুরী, বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের সাধারণ সম্পাদক তরুণ কুমার ভট্টার্চায্য, সনাতন সমাজ কল্যান পরিষদের সভাপতি সভাপতি এড. বিধান কানুনগো, খাগড়াছড়ি কেন্দ্রীয় লক্ষী নারায়ণ মন্দিরে সাধারণ সম্পাদক নির্মল দেব, সনাতন ছাত্র যুব পরিষদের কেন্দ্রীয় কমিটির সভাপতি স্বপন ভট্রার্চায্য প্রমূখ।

বান্দরবান : শুক্রবার সকালে শহরের বান্দরবানের রাজার মাঠ এলাকা থেকে শুভ জন্মাষ্টমী উৎসব উপলক্ষে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। বান্দরবান পার্বত্য জেলা পরিষদের সদস্য ও কেন্দ্রীয় দূর্গা মন্দিরের সাধারণ সম্পাদক ল²ীপদ দাশ প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করেন। এসময় জন্মাষ্টমী উদযাপন পরিষদের সভাপতি অঞ্জন কান্তি দাশ, সাধারণ সম্পাদক সুজন চৌধুরী সনজয় সহ দুর্গা মন্দির কমিটির সদস্য এবং জন্মাষ্টমী উৎসব উদযাপন পরিষদের নেতৃবৃন্দরা উপস্থিত ছিলেন।

শোভাযাত্রাটি শহরের গুরুত্বপূর্ণ সড়ক গুলো প্রদক্ষিণ করে আবার একই স্থানে এসে সমবেত হয়। এতে সনাতন ধর্মালম্বী নারী-পুরুষ ভগবান শ্রীকৃষ্ণের নানা সাজে সেজে শোভাযাত্রায় অংশ নেয়।

জন্মাষ্টমী উপলক্ষে শহরের রাজার মাঠে পূজা-অর্চনা, মহানামযজ্ঞ, কীর্তন ও ধর্মীয় আলোচনা সভা সহ নানা আয়োজন চলছে, আর আগামী ২৫ আগষ্ট ভোরে মহানামযজ্ঞের পূর্ণাহুতি, নগর পরিক্রমা ও শুভেচ্ছা বিনিময়ের মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই জন্মাষ্টমী উৎসব শেষ হবে।