প্রবল বর্ষণের পরবর্তীতে খাগড়াছড়ি’র বিভিন্ন স্থানে ভাঙ্গন, ক্ষতির মূখে গুরুত্বপুর্ণ প্রতিষ্ঠান

279

খাগড়াছড়ি প্রতিনিধি : প্রবল বর্ষণের পর চেঙ্গী, মাঈনী ও ফেনী নদীর পানি কমতে থাকায় খাগড়াছড়ির বিভিন্ন স্থানে ভাঙ্গন দেখা দিয়েছে। এতে করে বিভিন্ন স্কুল, মাদরাসা, অফিস, বসতবাড়ি ও ফসলি জমি নদীগর্ভে বিলীন হচ্ছে। এসব ভাঙ্গন রোধে পদক্ষেপ নেয়ার দাবী করেছে ক্ষতিগ্রস্থ মানুষ।

খরস্রোতা চেঙ্গী, মাঈনী ও ফেনীসহ তিনটি নদী টানা কয়েকঘন্টা বৃষ্টি হলেই পাহাড়ি ঢলে নিচু এলাকার নদী তীরবর্তী গ্রাম গুলো ডুবে যায়। বৃষ্টি কয়েক ঘন্টার জন্য থামলেই নদীগুলোর স্রোতে ভাঙ্গন সৃষ্টি হয়। গত কয়েকদিনে দীঘিনালার মাইনী, রামগড়ে ফেনী, পানছড়ি ও খাগছড়ির চেঙ্গী নদীর ভাঙ্গন তীব্র আকার ধারণ করেছে।

এদিকে টানা ভারী বর্ষন ও পাহাড়ী ঢলে ভেঙ্গে গেছে পানছড়ি উপজেলার দুধুকছড়া ফুট ব্রীজ, নদীর গর্ভে বিলীন হচ্ছে উপজেলার চেংগী ইউপি কার্যালয়। বন্ধ হয়েছে উপজেলার মুনিপুর-তারাবন সড়ক যোগাযোগ। পানছড়িতে মোট ১১টি বসতবাড়ি নদী গর্ভে বিলীন হওয়ার খবর পাওয়া গেছে।

মাঈনী নদীর ভাঙ্গনে দীঘিনালার চোংড়াছড়ি, মেরুং, বোয়ালখালীর হাসিনশরপুর এলাকায় বেশ কযকেটি বাড়ি-ঘর ও ফসলি জমি নদী গর্ভে বিলীন হয়ে গেছে। খাগড়াছড়ির চেঙ্গী নদীর ভাঙ্গনে পার্বত্য চট্টগ্রাম উন্নয়ন বোর্ডের রাবার কারখানা, পৌর বাস ট্রার্মিনালসহ বিভিন্ন স্থাপনা হুমকির মুখে পড়েছে।

এছাড়াও পাহাড়ের বিভিন্ন ছোট-বড় ছড়া ও খালের ব্যাপক ভাঙ্গন ও দেখা দিচ্ছে। ভাঙ্গন রোধে দ্রুত পদক্ষেপ নিতে সরকারের কাছে দাবী জানিয়েছেন এলাকাবাসী।