বিপুল উৎসাহ উদ্দীপনায় রাঙ্গামাটিতে পবিত্র ঈদ-উল ফিতর উদযাপিত

418

 

ডেক্স রিপোর্ট, পাহাড়ের আলো ডট কম – পবিত্র ঈদ-উল ফিতর উপলক্ষে রাঙ্গামাটিতে এবার ঈদের ৫টি জামাত অনুষ্ঠিত হয়েছে। বৈরী আবহাওয়া থাকলে ও শহরের বিভিন্ন মাঠে ঈদ-উল ফিতরের নামাজ আদায়ের জন্য প্রশাসনের পক্ষ থেকে মাঠ প্রস্তুত রাখা হয়েছিল। তবে এবার ঈদ-উল ফিতরের নামাজের সময় বৃষ্টি না থাকায় শহরের কোর্ট বিল্ডিং ময়দানসহ শহরের বিভিন্ন মসজিদে শান্তিপূর্ণভাবে পবিত্র ঈদ- উল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

তবলছড়ি কেন্দ্রীয় ঈদগাঁ কোতয়ালী থানা মাঠে সকাল ৮ট ও ৯টায় দু’দফায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। কাঠালতলী মসজিদে সকাল ৮টা ২০মিনিটে ঈদ-উল ফিতরের নামাজ অনুষ্ঠিত হয়।

এ ছাড়াও রিজার্ভ বাজার পুরাতন কোর্ট বিল্ডিং মাঠে সকাল সাড়ে ৮ টায়, বনরূপা আদালত প্রাঙ্গনে সকাল ৮টায় ও সকাল ৯টায় ২টি, ভেদভেদী আমানতবাগ মাঠে সকাল ৮টায় ও সকাল ৯টায় ২টি এবং পুরানপাড়া সরকারি প্রাথমিক স্কুল মাঠে সকাল ৯টায় ১টি ঈদুল ফিতরের জামাত অনুষ্ঠিত হয়। রাঙ্গামাটিতে অনুষ্ঠিত এসব ঈদ-উল ফিতরের নামাজে রাঙ্গামাটি জেলা প্রশাসন,সেনাবাহিনী, পুলিশ প্রশাসন, বিজিবি, বিভিন্ন রাজনৈতিক নেতৃবৃন্দ, গণ্যমান্য ব্যক্তিবর্গ এবং স্থানীয়রা ঈদ জামাতে অংশ গ্রহন করেন।

দীর্ঘ এক মাস সিয়াম সাধনার পর বুধবার সকাল থেকেই ঈদের নামাজে নানা বয়সী মুসল্লিদের ঢল নামে। সকাল ৮টা থেকেই স্থানীয় মসজিদগুলোতে মুসল্লীদের আগমন কানায় কানায় পূর্ণ হয়ে যায়। আল্লাহ আকবার তাকবির ধ্বনিতে মুখরিত হয়ে উঠে ঈদগাহ ময়দান।

নামাজ শেষে মোনাজাতে দেশ ও জাতি তথা মুসলিম উম্মাহর কল্যাণ কামনা করে দোয়া করা হয়। এসময় আমিন আমিন ধ্বনিতে কান্নায় ভেঙে পড়ে মহান আল্লাহর কাছে জীবনের সকল গোনাহ মাফ চেয়ে ফরিয়াদ করেন ধর্মপ্রাণ মুসলমানেরা। নামাজ শেষে ধনী-গরিব নির্বিশেষে কোলাকুলি ও মুসাফাহ করেন ধর্মপ্রাণ মুসলমানেরা।

এদিকে নামাজ শেষে মুসল্লীরা কবর এবং মাজার জিয়ারত করেন এবং মৃত মা-বাবা, আত্মীয় স্বজনদের জন্য দোয়া করা হয়।

ঈদ-উল ফিতরের দিন ঈদ জামাত শান্তিপূর্ণভাবে সম্পন্ন করতে জেলা প্রশাসনের পক্ষ থেকে নিরাপত্তা ব্যবস্থা জোড়দার করা হয়।

ঈদ জামাতের এলাকাগুলো সুসজ্জিত করার জন্য ব্যবস্থা নিতে রাঙ্গামাটি পৌরসভা ও ইসলামিক ফাউন্ডেশন দায়িত্ব পালন করে। এছাড়া ঈদের জামাতের জন্য নির্বাচিত স্থানে মুসল্লীদের অজু করার জন্য পানি ব্যবস্থা নিশ্চিত করতে জনস্বাস্থ্য প্রকৌশল বিভাগ এবং ঈদের দিন ঈদ জামায়াতের জন্য নির্ধারিত স্থানগুলোতে প্রয়োজনমত পানি ছিটানোর ব্যবস্থা গ্রহণের জন্য ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স দায়িত্ব পালন করে।

অন্যদিকে, ঈদের দিন এবং ঈদপরবর্তী রাঙ্গামাটি শহরের আইন শৃঙ্খলা শান্তিপূর্ণ রাখতে সার্বক্ষণিক সতর্কাবস্থায় রয়েছে রাঙ্গামাটি পুলিশ প্রশাসন।

এছাড়া জরুরী অবস্থা মোকাবেলায় ফায়ার সার্ভিস, হাসপাতাল, পুলিশ ও বিজিবি কর্তৃপক্ষকে প্রস্তুত থাকার নির্দেশ দেয়া হয়েছে।