রাঙ্গামাটিতে কৃষক মাঠ স্কুল বিষয়ে অভিজ্ঞতা বিনিময় কর্মশালার উদ্বোধন

331

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটি- রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদের আয়োজনে ও পার্বত্য চট্টগ্রাম বিষয়ক মন্ত্রণালয়ের স্ট্রেনদেনিং ইনক্লুসিভ ডেভেলপমেন্ট ইন সিএইচটি(এসআইডি-সিএইচটি)-ইউএনডিপি’র বাস্তবায়নে এবং ড্যানিডা’র অর্থায়নে পার্বত্য চট্টগ্রাম অঞ্চলে কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্প (৩য় পর্যায়) এর আওতায় সমন্বিত খামার ব্যাবস্থাপনা কৃষক মাঠ স্কুল বিষয়ে অভিজ্ঞতা বিনিময় কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার সকালে রাঙ্গামাটি পার্বত্য পরিষদ সভাকক্ষে জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে দিনব্যাপী এ কর্মশালার উদ্বোধন করেন।

প্রাণীসম্পদ বিভাগের দায়িত্বপ্রাপ্ত রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ সদস্য রেমলিয়ানা পাংখোয়া’র সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা পরিষদ সদস্য সাধন মনি চাকমা, বরকল উপজেলা পরিষদ চেয়ারম্যান বিধান চাকমা, এসআইডি-সিএইচটি-ইউএনডিপি’র টেকনিক্যাল কোঅর্ডিনেটর ফিরোজ ফয়সাল। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন কৃষি ও খাদ্য নিরাপত্তা প্রকল্পের জেলা কর্মকর্তা সুকিরন চাকমা।

প্রশিক্ষণ উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে রাঙ্গামাটি পার্বত্য জেলা পরিষদ চেয়ারম্যান বৃষ কেতু চাকমা বলেন, কৃষি ক্ষেত্রে উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে পারস্পরিক শিখন ও অভিজ্ঞতা বিনিময় খুবই জরুরী। তিনি বলেন, প্রশিক্ষণ ও মাঠ পর্যায়ের অভিজ্ঞতাকে সঠিকভাবে কাজে লাগিয়ে আমাদের সামনের দিকে এগিয়ে যেতে হবে। তবেই সফলতা আসবে। তিনি বলেন, দেশের অন্যান্য জেলার তুলনায় পার্বত্য জেলাগুলো শিক্ষা, স্বাস্থ্য, কৃষিসহ বিভিন্ন সেক্টরে অনেকাংশে এখনো পিছিয়ে রয়েছে। সরকার এই পিছিয়ে পড়া জনগোষ্ঠীকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করে চলেছে। সরকারের এই প্রচেষ্টাকে আরো গতিশীল করতে আমাদের সবাইকে ঐক্যবদ্ধভাবে নিষ্ঠার সাথে কাজ করতে হবে। তিনি কর্মশালায় উপস্থিত জনপ্রতিনিধি ও কর্মকর্তাদের উদ্দেশ্যে বলেন, প্রত্যন্ত এলাকায় এ ধরনের সভা সেমিনার খুবই কম হয়। তাই এই ধরনের কর্মশালায় জনকল্যাণমূলক যেসব আলোচনা হয় তা নিজ নিজ এলাকায় অন্যান্য কৃষকদের সাথে মতবিনিময় করার পরামর্শ দেন তিনি।

কর্মশালায় বিভিন্ন উপজেলার জনপ্রতিনিধি, সরকারী বিভিন্ন প্রতিষ্ঠানের কর্মকর্তা ও সমন্বিত খামার ব্যবস্থাপনা কৃষক মাঠ স্কুলের খামারীরা উপস্থিত ছিলেন।