রাঙ্গামাটিতে চ্যানেল আই জেলা অফিস ও অনলাইন দৈনিকের উদ্বোধন

933

নিজস্ব প্রতিবেদক,রাঙ্গামাটি – দেশের জনপ্রিয় স্যাটেলাইট টিভি চ্যানেল ‘চ্যানেল-আই’র অফিস ও পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন দৈনিক পাহাড়ের আলোর উদ্বোধন করা হয়েছে। শুক্রবার (৩ মে) সকালে চ্যানেল আই রাঙ্গামাটি জেলা অফিস ও পাহাড়ের আলো অনলাইন দৈনিকের উদ্বোধন করেন পৌরমেয়র মোঃ আকবর হোসেন চৌধুরী।

পার্বত্য চট্টগ্রামের চারণ সাংবাদিক আলহাজ্ব এ কে এম মকছুদ আহমেদের সভাপতিত্বে ও রাঙ্গামাটি বিশিষ্ট সাংস্কৃতিক কর্মী ম্যারিলিন এ্যানী ও চ্যানেল আই পার্বত্য চট্টগ্রামের স্বর্ণকিশোরী ইসরাত তাবাস্সুমের যৌথ সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন চ্যানেল আই মিডিয়া কো-অর্ডিনেটর মোঃ আমিন চৌধুরী, খাগড়াছড়ি থেকে প্রকাশিত দৈনিক অরণ্যবার্তার সম্পাদক ও বিটিভি বিশেষ প্রতিনিধি চৌধুরী আতাউর রহমান রানা, ডিজিএফআই সহকারি পরিচালক মোঃ সাইফুজ্জামান, রাঙ্গামাটি প্রেস ক্লাব সভাপতি সাখাওয়াৎ হোসেন রুবেল, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাধারন সম্পাদক মোঃ আনোয়ার আল হক, খাগড়াছড়ি প্রেসক্লাবের সভাপতি জিতেন বড়–য়া, রাঙ্গামাটির বিশিষ্ট ব্যবসায়ী মোঃ আনোয়ার মিয়া বানু, খাগড়াছড়ি চ্যানেল আই জেলা প্রতিনিধি মোঃ আজাহার আলী হিরা, সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ, সাধারন সম্পাদক মিল্টন বাহাদুর, রাঙ্গামাটি সাংবাদিক ইউনিয়নের সাবেক সভাপতি ও সাপ্তাহিক পাহাড়ের আলো সময়ের সম্পাদক মিল্টন বড়–য়া, রাঙ্গামাটি রির্পোর্টাস ইউনিটির সহ-সভাপতি চৌধুরী হারুনুর রশীদ, রাঙ্গামাটি সাংবাদিক সমিতির অর্থ সম্পাদক মোঃ সাইফুল বিন হাসান।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন চ্যানেল আই রাঙ্গামাটি প্রতিনিধি ও পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন দৈনিকের সম্পাদক মনসুর আহম্মেদ প্রমুখ।

‘চ্যানেল-আই’র অফিস ও পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন দৈনিক পাহাড়ের আলোর অফিস উদ্বোধনকালে রাঙ্গামাটি পৌর মেয়র আকবর হোসেন চৌধুরী বলেন, বাংলাদেশের যে কয়টি বেসরকারী স্যাটেলাই চ্যানেল আছে তার মধ্যে চ্যানেল আই মানুষের অন্তরে স্থান করে নিয়েছে। মানুষ যা দেখতে চায়, যা শুনতে চায়, যা উপলব্ধি করতে চায় তা নিয়েই চ্যানেল আই-এর পথচলা।

আর তথ্য প্রযুক্তির বিকাশ ও আকাশ সংস্কৃতির নতুন নতুন অগ্রযাত্রার মধ্যে চ্যানেল আই-এর পথচলা নতুন নতুন উদ্ভাবনের ভিতর দিয়ে। বিশেষ করে বাংলাদেশের কৃষি ক্ষেত্রে সমস্যা ও সম্ভাবনার কথা তুলে ধরে চ্যানেল আই দেশের কল্যাণে নিবেদিত ভূমিকা পালন করে যাচ্ছে। তাই আমি মনে করি চ্যানেল আই এর অফিস হওয়ায় পার্বত্য এলাকার সমস্যা, সম্ভাবনার কথা তুলে ধরে এলাকার উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে। পাশাপাশি তিনি পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন দৈনিক পাহাড়ের আলোর সফলতা কামনা করেন। তিনি বলেন, বর্তমান ডিজিটাল যুগে সবখানেই এখন অনলাইনের প্রচলন অব্যাহত রয়েছে, আগে একটি খবরের জন্য দৈনিক পত্রিকার জন্য অপেক্ষা করতে হতো। আর বর্তমানে যখন যা কিছুই হোক না কেন মুহুর্তেই সব খবর আমরা পত্রিকার অনলাইন ভার্ষনের মাধ্যমে জানতে পারছি। তিনি বলেন, কোন বিভ্রান্তিমূলক সংবাদ, সমাজ বিরোধী, রাষ্ট্র বিরোধী যে নিউজ করার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করতে হবে।

সভাপতির বক্তব্যে দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ বলেন, চ্যানেল আই‘র নিজস্ব একটা ধরন আছে। চ্যানেল আই‘র সংবাদ দেখলে সারা বাংলাদেশের সামগ্রিক চিত্রের খবর পাওয়া যা। সেখানে কৃষি, অর্থনীতি সব ধরনের খবরের পুরোটাই এখানে পাওয়া যায়। তাই আমি আশা রাখি রাঙ্গামাটিতে চ্যানেল আই এর অফিস হওয়ার কারণে পাহাড়ের পিছিয়ে পড়া মানুষ ও পার্বত্য এলাকার কৃষি ও তাদের নিজস্ব সাংস্কৃতিক আরো বেশী করে প্রচারসহ পাহাড়ের সমস্যা-সম্ভাবনা, শান্তি ও উন্নয়নের চিত্র বস্তনিষ্ঠ সংবাদ পরিবেশ করে এখানকার মানুষের ভাগ্য পরিবর্তন করবে।
অন্যদিকে তিনি অনলাইন প্রকাশনার সমালোচনা করে বলেন, বর্তমানে ব্যাঙের ছাতার মত অনলাইন প্রকাশনার মাধ্যমে দেশের বিভিন্ন জায়গায় অপসাংবাদিকতা বেড়েই চলেছে। এসব বিষয়গুলো মাথায় রেখে সরকারী সকল নিয়ম মেনে কাজ করতে তিনি পার্বত্য চট্টগ্রাম ভিত্তিক অনলাইন দৈনিক পাহাড়ের আলো টিমের প্রতি আহবান জানান।

আলোচনা সভা শেষে কেক কাটা হয় এবং বিভিন্ন সাংবাদিক সংগঠন, বিভিন্ন পত্রিকার সম্পাদক ও সুধীজনদের সম্মাননা ক্রেস্ট প্রদান করা হয়

এদিকে উদ্বোধনী অনুষ্ঠান শেষে চ্যানেল আই রাঙ্গামাটি জেলা অফিস পরিদর্শন করেন রাঙ্গামাটি জেলা প্রশাসক একেএম মামুনুর রশীদ। অফিস পরিদর্শনকালে জেলা প্রশাসক সাংবাদিকদের সাথে কথা বলেন এবং সকলের সফলতা কামনা করেন।