কাপ্তাইয়ে সৌর শক্তির প্রজেক্টের উদ্বোধন যে কোন সময়, উৎপাদন হবে প্রায় ৮ মেগাওয়াট বিদ্যুৎ

1020

নিজস্ব প্রতিবেদক, রাঙ্গামাটি- কাপ্তাইয়ে সৌর শক্তির সাহায্যে প্রায় ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ উৎপাদন প্রক্রিয়ার নির্মাণ কাজ প্রায় শেষের পথে। আগামী এপ্রিল মাসের যে সময় সৌর বিদ্যুৎ প্রকল্পটি উৎপাদনে যেতে পারবে বলে জানিয়েছেন প্রকল্পের কর্মকর্তারা।

তাই এপ্রিল মাসেরই যে কোন তারিখে সৌর বিদ্যুৎ প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হতে পারে বলে জানা গেছে। এ বিষয়ে পিডিবির চীফ ইঞ্জিনিয়ার প্রকৌশলী মোঃ আবদুর রহমান জানান, কাপ্তাই প্রজেক্টের ভেতরে কর্ণফুলী পানি বিদ্যুৎ কেন্দ্রের প্রধান বাঁধ সংলগ্ন খালী জায়গায় সৌর বিদ্যুৎ প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। পুরো প্রকল্প এলাকা সুউচ্চ সীমানা প্রাচীর দিয়ে ঘেরাও করা হয়েছে। ইতিমধ্যে প্রকল্পের প্রায় ৯৫ ভাগ কাজ সম্পন্ন হয়েছে। যে কোন সময় প্রকল্পটি উৎপাদনে যেতে পারে বলেও তিনি জানান।

এ ব্যাপারে সৌর বিদ্যুৎ প্রকল্পের প্রজেক্ট ডাইরেক্টর (পিডি) মোঃ ফারুক জানান, ১১০ কোটি টাকা ব্যয়ে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে। পুরো অর্থের জোগান দিচ্ছে এডিবি। আগামী এপ্রিল মাসের যে কোন তারিখ সৌর বিদ্যুৎ প্রকল্পটি আনুষ্ঠানিকভাবে উদ্বোাধন করা হতে পারে বলেও তিনি জানান।

তিনি আরো বলেন, প্রকল্পের কাজ প্রায় শেষ পর্যায়ে রয়েছে। বর্তমানে বিদ্যুৎ সংযোগ দেওয়ার মত সামান্য কিছু কাজ বাকী রয়েছে। সৌর শক্তির সাহায্যে এই প্রকল্প থেকে দৈনিক ৭.৪ মেগাওয়াট বিদ্যুৎ পাওয়া যাবে। এর মধ্যে ২ মেগাওয়াট বিদ্যুৎ কাপ্তাই প্রজেক্টে ব্যায় করা হবে। বাকী ৫.৪ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রীডে সঞ্চালন করা হবে। বিদ্যুৎ প্রতিমন্ত্রী প্রকল্পটি উদ্বোধন করতে পারেন বলেও তিনি আশা প্রকাশ করেন।
প্রকল্পটি উদ্বোধনের জন্য প্রস্তুতি গ্রহন করা হচ্ছে বলে জানা গেছে।