প্রাকৃতিক বিপর্যয় রক্ষায় প্রকৃতিকে সংরক্ষণ করা এখন সময়ের দাবী- ফিরোজা বেগম চিনু

344

নিজস্ব প্রতিবেদক – প্রকৃতির ভয়াবহ বিপর্যয় রুখতে প্রকৃতি সংরক্ষণের কার্যকরী উদ্যোগ গ্রহন আজ সময়ের দাবিতে পরিণত হয়েছে বলে মন্তব্য করেছেন সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু। তিনি বলেন, প্রকৃতিকে বাঁচানোর জন্য যেসব খালি আঙ্গিনা আছে সেখানে গাছপালা লাগিয়ে নিজের পরিবেশটাকে যেন সুন্দর করে রাখে। আমরা যদি নিজেরাই নিজের পরিবেশকে সুন্দর করে রাখি তা হলে প্রকৃতি ও পরিবেশ মুক্তি পাবে।
শুক্রবার সকালে প্রকৃতি ও জীবন ফাউন্ডেশনের আয়োজনে প্রকৃতি সংরক্ষণে দেশব্যাপী কর্মসূচীর অংশ হিসেবে চ্যানেল আইয়ের প্রকৃতি মেলা উপলক্ষে রাঙ্গামাটিতে আলোচনা সভার প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
সকালে রাঙ্গামাটি পৌর মিলনায়তনে আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন, উত্তর বন বিভাগের বিভাগীয় বন কর্মকর্তা মোঃ শামসুল ইসলাম, রাঙ্গামাটি প্রেস ক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক গিরিদর্পণ সম্পাদক এ কে এম মকছুদ আহমেদ, প্রেস ক্লাবের সাবেক সভাপতি শামসুল আলম, প্রেস ক্লাবের সাধারণ সম্পাদক আনোয়ার আল হক, সাংবাদিক ফোরামের সভাপতি নন্দন দেবনাথ। অনুষ্ঠান সঞ্চালনা করেন চ্যানেল আইয়ের রাঙ্গামাটি জেলা প্রতিনিধি মনসুর আহম্মদ।
আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সংরক্ষিত মহিলা আসনের সংসদ সদস্য ফিরোজা বেগম চিনু আরো বলেন, সচেতনতার অভাবে বিপন্ন হয়ে উঠেছে প্রাণ ও প্রকৃতি। পার্বত্য জেলা তথা বাংলাদেশের প্রকৃতি, পরিবেশ ও প্রতিবেশের নানা উপাদান এবং এর গুরুত্ব সম্পর্কে সবার মাঝে সচেতনতা সৃষ্টি করতে সবাইকে একযোগে কাজ করার আহ্বান জানান তিনি।
আলোচনা সভা শেষে প্রকৃতি ও জীবন নিয়ে চিত্রাংকন প্রতিযোগিতায় প্রতিযোগীদের মাঝে পুরস্কার বিতরণ করা হয় এবং রাঙ্গামাটি পৌরসভা প্রাঙ্গণ থেকে র‌্যালি বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে আবারো পৌর চত্বরে গিয়ে শেষ হয়। র‌্যালি ও আলোচনা সভায় বিভিন্ন রাজনৈতিক দলের নেতৃবৃন্দসহ বিশিষ্টজনরা উপস্থিত ছিলেন।
উল্লেখ, প্রকৃতি বাঁচাতে ও মানুষের মধ্যে সচেতনতা বাড়াতে প্রতিবছর প্রকৃতি মেলার আয়োজন করে আসছে চ্যানেল আই ‘প্রকৃতি ও জীবন ফাউন্ডেশন’।