হত্যা মামলা প্রত্যাহারের দাবিতে বাঘাইছড়িতে জেএসএসের অবরোধ শুরু

356

নিজস্ব প্রতিবেদক-রাঙ্গামাটির বাঘাইছড়িতে জেএসএস (এমএন লারমা,সংস্কার)সদস্য বসু চাকমা হত্যার ঘটনায় মামলা প্রত্যাহারের দাবিতে আঞ্চলিক রাজনৈতিক দল জনসংহতি সমিতি (সš‘ লারমা সমর্থিত) পুর্ব ঘোষিত ৪৮ ঘন্টার সড়ক নৌপথ অবরোধ ও বাজার বয়কট কর্মসুচী বুধবার থেকে শুরু হয়েছে।
গত ৮ জানুয়ারী জনসংহতি সমিতি বাঘাইছড়ি উপজেলা শাখার তথ্য ও প্রচার সম্পাদক দয়া সিন্ধু চাকমা প্রেরিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই কর্মসুচী ঘোষণা করা হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়, জনসংহতি সমিতি কোন হত্যাকান্ড ও সন্ত্রাসী রাজনীতি করে না, তাদের কাছে কোন অবৈধ আগ্নেয়াস্ত্র ও গোলাবারুদ নেই, বসু চাকমাতে হত্যাকান্ডে জনসংহতি সমিতি সমর্থিত ২৭ নেতা কর্মীর দায়েরকৃত মামলা আগামী ১৫ জানুযারীর মধ্যে প্রত্যাহার করা না হলে আগামী ১৬ জানুয়ারী থেকে ৪৮ ঘন্টার সড়ক ও নৌ পথ অবরোধ এবং অনির্দিষ্টকালের জন্য বাঘাইছড়ি উপজেলার সকল হাট বাজার বয়কট করা হবে। প্রেস বিজ্ঞপ্তি অনুসারে মামলা প্রত্যাহার না হওয়ায় এই কর্মসুচী পালন করা হবে।
এ বিষয়ে রাঙ্গামাটি জেলা জনসংহতি সমিতির সাধারন সম্পাদক নীলোৎপল খীসা জানান, যেহেতু মামলা প্রত্যাহার করা হয়নি সেহেতু পুর্ব ঘোষিত কর্মসুচী পালন করা হবে।
প্রসঙ্গত: গত ৪জানুয়ারী সন্ধ্যায় বাঘাইছড়ির বাবুপাড়ায় নির্বাচন পরবর্তী আঞ্চলিক দলগুলোর আধিপত্যের দ্ব›েদ্ব প্রতিপক্ষের গুলিতে জনসংহতি সমিতির এমএন লারমা গ্রæপের সদস্য বসু চাকমা মারা যান। এই ঘটনায় ৫ জানুয়ারী জেএসএস এমএন লারমা গ্রæপের প্রভাত কুমার চাকমা বাদী হয়ে হত্যা মামলা দায়ের করেন। এতে উপজেলা চেয়ারম্যান বড় ঋষি চাকমাসহ জনসংহতি সমিতি সমর্থিত ২৭জন নেতা কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করে। অবৈধ অস্ত্র রাখার দায়ে আরেকটি মামলা পুলিশ বাদী হয়ে করে।
বাঘাইছড়ি থানার অফিসার ইনচার্জ(ওসি) এম এ মনজুর বলেন, এব্যাপারে ¯’ানীয় জেএসএস নেতাকর্মীদের সাথে কথা বলেছি। তারা বলছে আগে মামলা প্রত্যাহার করতে হবে, তাহলে কর্মসূচি তারা প্রত্যাহার করে নিবেন। তিনি আরো বলেন,হত্যা মামলা বললেই কি প্রত্যাহার করা যায়। তারা কর্মসূচি দিয়েছে তারই পরিপেক্ষিতে আইনশৃংঙ্খলাবাহিনী দায়িত্বে থাকবে, কেউ অন্যায় করলে তা কঠোর হস্তে দমন করা হবে।