সন্তু লারমা চুক্তি বিরোধীদের সাথে হাত মিলিয়েছে- দীপংকর তালুকদার

768

নিজস্ব প্রতিবেদক: সন্তু লারমার নেতৃত্বাধীন পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি চুক্তি বিরোধী সংগঠন ইউপিডিএফের সাথে হাত মিলেয়ে চুক্তি বাস্তবায়ন বাধা গ্রস্ত হচ্ছে। অন্যদিকে চুক্তির পক্ষে কাজ করা পার্বত্য চট্টগ্রাম জনসংহতি সমিতি (এমএনলারমার) দলও চুক্তির পক্ষে কাজ করার জন্য দিনে রাতে তাদের হত্যা করে যাচ্ছে। অন্যদিকে আওয়ামীলীগেও চুক্তির পক্ষের কিন্তু পাহাড়ি যারা আওয়ামীলীগ করে তাদেরও বিভিন্ন উপজেলায় হত্যা ও হত্যার হুমকি দিয়ে যাচ্ছে বলে মন্তব্য করেছেন আওয়ামীলীগের মনোনিত নৌকার প্রার্থী দীপংকর তালুকদার।

তিনি আরো বলেন, ‘ঊষাতন তালুকদার ভোট ডাকাতি করে পাচ ক্ষমতায় থাকার পরও চুক্তির একটি ধারাও বাস্তবায়ন করতে পারেনি। এখন ভোটের মাঠে চুক্তি বাস্তবায়নের মিথ্যা আশ^াস দিয়ে ভোট চাইছেন। তিনি গত পাচ বছরে পার্বত্য এলাকায় কোন উন্নয়ন করতে পারেনি। অন্যদিকে পাশ^বর্তী দুটি জেলায় উন্নয়ন চোখে পড়ার মতো।

নির্বাচনী প্রচারনায় দীপংকর তালুকদার আরো বলেন, ‘বিএনপির প্রার্থী মনি স্বপন বিভিন্ন নির্বাচনী প্রচারনায় আমার বিরুদ্ধে জাত নিয়ে কথা বলেন। তিনি বলেছেন তিনি দেওয়ান বংশ আমি নাকি ছোট বংশের। এখন তারা জাত-বংশ নিয়ে রাজনীতি শুরু করেছে। আমি বলবো তার চেয়ে আমিও কোন অংশে কম ছিলাম না। তবে আমি বিশ^াস করি, মানুষ জাত-বংমে নয়, পরিচয় তার কর্মে।

তিনি অরো বলেন, গত ২০০১ সালে ২৩ দিন আগে নির্বাচনে এসে বিএনপি’র নির্বাচনে অংশ নিয়ে উপমন্ত্রী হন কিন্তু বিএনপিকে বিপদে ফেলে চলে গেলেন আবার একযুগ পর ক্ষমতায় লোভে, যে মানুষটি দীর্ঘদিন বিএনপি’র ঘর গুছিয়ে রাখলো সে লোকটিকে নির্বাচনের মাঠ থেকে দূরে ঠেলে দেয়।

আমি শুনেছি সন্তু লারমা মনি স্বপনকে বলেছে সে যদি ধানের শীষ প্রতীক পায় তাহলে তাকে সমর্থন দিবে অন্যদিকে ঊষাতনও নির্বাচন করার কারনে তাদের মধ্যে এখন সমস্যা চলছে। আরো শুনেছি নির্বাচনে যদি ঊষাতন হারে তাও যদি সন্তু লারমার জন্য হারে তাহলে ঊষাতন দল ছাড়তেও পারে। এখন সন্তু লারমা বিপদে আছে, কি করবে?

আমি নির্বাচিত হই এটা অনেকই চায় না। সাবই বলে আমি কেন্দ্রীয় আওয়ামীলীগের সদস্য আমি রাঙামাটি উন্নয়ন করতে পারি না। খাগড়াছড়ি, বান্দরবান অনেক উন্নয়ন হয়েছে।

সর্বশেষ তিনি নৌকায় ভোট চেয়ে বলেন, পাহাড়ে নৌকা মানেই শান্তি, সম্প্রীতি ও উন্নয়ন। পার্বত্য অঞ্চলে পাহাড়ী-বাঙালী সকলের অধিকার নিশ্চিতে নৌকায় মার্কায় ভোট দেওয়ার আহব্বান জানান।

রাঙামাটির লংগদু উপজেলায় বিভিন্ন ইউনিয়নে তৃতীয় দিনের মতো নৌকার প্রচারনায় অংশ নেন। প্রথম দিন উপজেলার কালাপাকুজ্জ্যা, দ্বিতীয় দিন ভাসান্যাদম, বাগাচত্তর, গুলশাখালী পথসভা করেন। আজ আটারকছড়া বিভিন্ন খ্রিষ্টান মিশনে, বিভিন্ন বৌদ্ধ বিবাহে প্রার্থনা শেষে গ্রামে গ্রামে পথ সভা করেন। এতে প্রতিটি পথসভা পরবর্তীতে জনসভায় রূপ নেয়।