বিধিমালা চুড়ান্ত হলেই কাজ শুরু, ভূমি কমিশনের বৈঠকে……. বিচারপতি আনোয়ার উল হক

450

নিজস্ব প্রতিবেদক: বিধিমালা চুড়ান্ত হলেই পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনে জমা পড়া ২২ হাজার আবেদনের শুনানী শুরু হবে বলে জানিযেছেন পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের (ল্যান্ড কমিশন) এর কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক। তিনি মঙ্গলবার রাঙ্গামাটিতে পার্বত্য চট্টগ্রাম ভূমি বিরোধ নিস্পত্তি কমিশনের (ল্যান্ড কমিশন) এক বৈঠক শেষে সাংবাদিকদের এ কথা জানান।

তিনি জানান, ইতিমধ্যে ভূমি কমিশনের বিধিমালা খসড়া তৈরী হয়েছে। পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ এই খসড়ার উপর সংশোধনী দেয়ায় তা চুড়ান্ত করণের পর্যায়ে রয়েছে। সহসা এই বিধিমালা প্রনীত হলে ভূমি কমিশনে জমা পড়া বিরোধ সংক্রান্ত ২২ হাজার আবেদনের শুনানী শুরু হবে। বৈঠকে পার্বত্য ভূমি বিরোধ নিস্পত্তিতে কমিশনের গৃহীত সিদ্ধান্ত বাস্তবায়নের অগ্রগতি পর্যালোচনা করা হয় বলেও তিনি জানান।কমিশনের সদস্য সন্তু লারমা জানান, বিধি প্রনয়ন ছাড়া কমিশনের কাজ এগিয়ে নেয়া সম্ভভ নয়। সরকার যত দ্রুত বিধি মালা প্রয়নয় করে করবে কমিশন কাজ শুরু করতে পারবে।

চাকমা রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায় বলেন, ভারত প্রত্যাগত শরনার্থী যারা এখনো পুনঃবাসিত হতে পারেনি তাদের বিষয়ে ভূমি কমিশন অগ্রাধিকার ভিত্তিতে কাজ করবে বলে এই সভায় সিদ্ধান্ত হয়েছে।
এর আগে রাঙ্গামাটি সার্কিট হাউজে ভূমি কমিশনের চেয়ারম্যান বিচারপতি মোহাম্মদ আনোয়ার উল হক এতে সভাপতিত্ব অনুষ্ঠিত বৈঠকে কমিশনের অন্যতম সদস্য পার্বত্য চট্টগ্রাম আঞ্চলিক পরিষদ চেয়ারম্যান জ্যোতিরিন্দ্র বোধিপ্রিয় লারমা ওরফে সন্তু লারমা, রাঙ্গামাটি সার্কেল চীফ রাজা ব্যারিষ্টার দেবাশীষ রায়, বান্দরবান বোমাং সার্কেল চীফ উ চ প্রু, মং সার্কেলের প্রতিনিধি সহ কমিটির অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।