জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত

473

স্টাফ রির্পোটার: ‘‘শেখ হাসিনার উদ্দেগ্যে ঘরে ঘরে বিদ্যুৎ এবং বিদ্যুৎ ও জ্বালানী ব্যবহারে মিতব্যয়ী হতে হবে’’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে জাতীয় বিদ্যুৎ ও জ্বালানি সপ্তাহ-২০১৮ উপলক্ষে রাঙামাটিতে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে।

দিবসটি উপলক্ষে আজ বৃহস্পতিবার সকালে চট্রগ্রাম অঞ্চলের বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের আয়োজনে রাঙামাটি পৌরসভা চত্বর হতে একটি র‌্যালী বের করা হয়। র‌্যালীটি শহরের প্রধান প্রদান সড়ক প্রদক্ষিন করে জেলা প্রশাসকের কর্াালযের সামনে এসে শেষ হয়। পরে জেলা প্রশাসকরে সম্মেলন কক্ষে আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

রাঙামাটি বিদ্যুৎ উন্নয়ন বোর্ডর নির্বাহী প্রকৌশলী সবুজ কান্তি মজুমদারের সভাপতিত্বে সভায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, জেলা প্রশাসক একেএম মামুনুর রশিদ। এছাড়াও বিশেষ অতিথি হিসাবে উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক এসএম শফি কামাল, অতিরিক্ত পুলিশ সুপার মোঃ জাহাঙ্গীর হোসাইনসহ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের অন্যান্য কর্মকর্তা উপস্থিত ছিলেন।

সভায় বক্তারা বলেন, ২০০৯ সালে সরকারের দায়িত্ব নেওয়ার সময় বিদ্যুৎতের অপর্যাপ্ততা ও লোডশেডিং-এ জনজীবন বিপর্যস্ত ছিল। এ অবস্থার উত্তরণের জন্য ব্যাপক কর্মসূচি গ্রহণ করা হয়। বিগত প্রায় সাড়ে ৯ বছর সরকারি ও বেসরকারি খাতে ৯৪টি বিদ্যুৎকেন্দ্র থেকে ১৩ হাজার ৮১১ মেগাওয়াট বিদ্যুৎ জাতীয় গ্রিডে যুক্ত হয়েছে।

বক্তারা আরো বলেন, জ্বালানি খাতেও উন্নয়ন কার্যক্রম এগিয়ে চলেছে। ২০০৯ সাল হতে এ পর্যন্ত নতুন চারটি গ্যাসক্ষেত্র আবিষ্কৃত হয়েছে। গ্যাসের দৈনিক গড় উৎপাদন ১৭৪৪ মিলিয়ন ঘনফুট থেকে বৃদ্ধি পেয়ে বর্তমানে ২৭৫০ মিলিয়ন ঘনফুট হয়েছে। জ্বালানি নিরাপত্তা নিশ্চিতকরণ ও জ্বালানি বহুমুখীকরণের জন্য কয়লা, নবায়নযোগ্য জ্বালানি ও তরলীকৃত প্রাকৃতিক গ্যাসের ওপর গুরুত্বারোপ করা হয়েছে। বিদ্যুৎ ও জ্বালানি খাতের উন্নয়ন বাংলাদেশের বর্ধিঞ্চু অর্থনীতিকে আরও শক্তিশালী ও বেগবান করবে।