ঋতুর বদলে ক্যাম্পাসের রং বদলায়

489

সব ক্যাম্পাসই সুন্দর। প্রতিটি ক্যাম্পাসের আলাদা রূপ আছে। ঋতু বদলের সঙ্গে সঙ্গে ক্যাম্পাসের চিত্রটাও বদলে যায়। শীতের কুয়াশা কোনো কোনো ক্যাম্পাসকে স্বর্গীয় রূপ দেয়। ঝুমবৃষ্টি কখনো কখনো ভালো করে দেয় শিক্ষার্থীদের মন। মৌসুম বদলের সঙ্গে সঙ্গে ক্যাম্পাসের গাছগুলো রং বদলায়। প্রকৃতি, পরিবেশের সঙ্গে প্রিয় প্রাঙ্গণের যে নিবিড় সম্পর্ক, তা নিয়েই আজকের বিশেষ আয়োজন।

শীতে স্নিগ্ধ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়

সবুজে ঘেরা জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে শীত আসে রাজকীয়ভাবে। একে তো আশপাশের এলাকাগুলোর তুলনায় ক্যাম্পাসে শীত একটু বেশিই অনুভূত হয়, তার ওপর শীতকালজুড়ে রোজই হয় কোনো না কোনো উৎসব, অনুষ্ঠান। সব মিলিয়ে শীত ক্যাম্পাসটাকে একেবারে ‘জমিয়ে’ রাখে।
শীত এলেই সুদূর সাইবেরিয়া থেকে ঝাঁকে ঝাঁকে অতিথি পাখি চলে আসে ক্যাম্পাসের লেকগুলোতে। অতিথিদের কলকাকলিতে মুখর থাকে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের পরিবেশ। পাখি দেখতে ঢল নামে মানুষেরও। শুধু এই পাখি দেখার জন্য দেশের নানা প্রান্ত থেকে আসেন অনেকে। অবশ্য পরিবেশবিদেরা মনে করেন, মানুষের ভিড়ের কারণে কয়েক বছর ধরে অতিথি পাখি আসার সংখ্যা কমে গেছে।
পাখি উৎসব, নাট্যোৎসব, নাট্যপার্বণ, কনসার্ট, পুনর্মিলনীসহ নানা উৎসবে শীতকালজুড়ে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় মুখর থাকে। সব মিলিয়ে শীতকালের জাহাঙ্গীরনগর এক অন্য জগৎ।